ঢাকা | মে ২২, ২০২৪ - ১২:২৭ পূর্বাহ্ন

শিরোনাম

চবিতে সায়েন্টিফিক সোসাইটির অ্যাস্ট্রো অলিম্পিয়াড

  • আপডেট: Friday, October 13, 2023 - 4:42 am

মোহাম্মদ শরীফুল ইসলাম, চবি প্রতিনিধি।।

৪ অক্টোবর-১২ অক্টোবর আন্তর্জাতিক মহাকাশ সপ্তাহ উদযাপন উপলক্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো অ্যাস্ট্রো অলিম্পিয়াডের আয়োজন করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সায়েন্টিফিক সোসাইটি।

বৃহস্পতিবার (১২ অক্টোবর)  চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরী অডিটোরিয়ামে সাড়ে বারোটা নাগাদ অনুষ্ঠানের সূচনা করা হয়।আয়োজনের মধ্যে ছিল কসমিক আইকিউ প্রতিযোগিতা, স্কাইওয়ার্ড স্যাটার প্রদর্শনী, এস্ট্রো টক’র মতো চমৎকার সব সেগমেন্ট।আর সেই সকল চমৎকার সেগমেন্টে বিজয়ীদের মাঝে বিতরণ করা হয় নানান পুরস্কার।

অনুষ্ঠানে  চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সায়েন্টিফিক সোসাইটি’র সভাপতি মিনহাজুর রহমান শিহাব’র সভাপতিত্বে ও সাধারণ সদস্য রুফাইদা সিদ্দিকী ও অতনু সিনহা’র যৌথ সঞ্চালনায়  আয়োজিত সেমিনারে মূল প্রবন্ধ  উপস্থাপন করেন নিউক্লিয়ার ফিজিক্স গবেষক ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. এ কে এম রেজানুর রহমান। এছাড়া বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. এস এম খুরশেদ আলম ও প্রফেসর ড. মোহাম্মদ আল-ফোরকান।

এছাড়া আরো উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সায়েন্টিফিক সোসাইটি’র সিনিয়র সহ-সভাপতি গুলনাহার আক্তার তৃষা, সহ-সভাপতি সৈয়দ জাওয়াদ হোসেন,সাধারণ সম্পাদক আব্দুল মুহাইমেন জামিল ওয়াসি, সহসাধারণ সম্পাদক রওনাক রওশন ফিহা, কার্যনির্বাহী সদস্য সিফাতুল ইসলাম মিজান, এস্ট্রো অলিম্পিয়াডের আহ্বায়ক    সিফাত শাহরীন স্বচ্ছ প্রমূখ।

বক্তারা বলেন, “এস্ট্রোনমি বা মহাকাশজগৎ সম্পর্কিত অজানা বিষয় ও রহস্য উন্মোচনে শিক্ষার্থীদের আগ্রহ বাড়ছে। ফলে এ সম্পর্কিত জ্ঞানে শিক্ষার্থীরা দিন দিন নিজেদের মেধাকে শানিত করছে এবং দেশের গন্ডি পেরিয়ে আন্তর্জাতিক পর্যায়েও বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নিয়ে কৃতিত্বের সাক্ষর রাখছে।”

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়  সায়েন্টিফিক সোসাইটির উপদেষ্টা ও জিন প্রকৌশল বিভাগের উপাচার্য ড. মো. আল-ফোরকান  বলেন, “একাডেমিক শিক্ষার পাশাপাশি শিক্ষার্থীদের এস্ট্রোনমি সম্পর্কিত জ্ঞানার্জন ভবিষ্যৎ বিশ্বের জন্য দক্ষ ও সময়োপযোগী গবেষক তৈরিতে সহায়ক। পাশাপাশি, মহাকাশ গবেষণাকে এগিয়ে নিতে শিক্ষার্থীদের মাঝে উৎসাহ যোগাতে এধরনের আয়োজন নিয়ামকের ভূমিকা রাখবে।”