ঢাকা | সেপ্টেম্বর ২০, ২০২৪ - ৩:২৮ পূর্বাহ্ন

শিরোনাম

দেশব্যাপী অনুষ্ঠিত হতে যাচ্ছে ২য় বায়োলজি ও বায়োইনফরমেটিক্স অলিম্পিয়াড

  • আপডেট: Monday, January 29, 2024 - 5:35 pm
মোহাম্মদ শরীফুল ইসলাম, চবি প্রতিনিধি। 
বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের গবেষণার হাতেখড়ি শেখাতে এবং  জীব ও প্রযুক্তির মেলবন্ধনের উদ্দেশ্য নিয়ে প্রতিষ্ঠিত বায়োপিসি -এ বায়োইনফরমেটিক্স ল্যাব ফর রিসার্চ এন্ড ট্রেইনিং এর উদ্যোগে ২য় বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে বায়োলজি এন্ড বায়োইনফরমেটিক্স অলিম্পিয়াড। যেখানে দেশের সকল বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা,উদ্ভিদবিদ্যা, প্রাণরসায়ন,জেনেটিক্স, অনুবিজ্ঞান,সাইকোলজি, মৃত্তিকাবিজ্ঞানসহ জীববিজ্ঞান বিষয়ক যেকোনো বিভাগের  শিক্ষার্থীরা অংশগ্রহণের সুযোগ পাবে।
দুই রাউন্ডের এই অলিম্পিয়াডের ১ম রাউন্ড আগামী ৫ ফেব্রুয়ারী এবং ফাইনাল রাউন্ড ১৫ ই ফেব্রুয়ারী একযোগে  অনলাইনে অনুষ্ঠিত হবে।প্রথম রাউন্ডে উত্তীর্ণ প্রতিযোগীদের নিয়ে দ্বিতীয় রাউন্ড অনুষ্ঠিত হবে যেখানে বায়োইনফরমেটিক্স ছাড়াও প্রাণিবিদ্যা, উদ্ভিদবিদ্যা, প্রাণরসায়ন, জেনেটিক্স, অনুবিজ্ঞান বিভাগ থেকে বহুনির্বাচনী প্রশ্ন থাকবে।ফাইনাল রাউন্ডে জয়ী ১০ জন প্রতিযোগীকে সার্টিফিকেট,ক্রেস্টসহ দশহাজার টাকার সমমূল্যের পুরস্কার দেওয়া হবে।
অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. শিরীন আক্তার, উপ-উপাচার্য অধ্যাপক ড. বেনু কুমার দে সহ দেশসেরা গবেষক ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জেনেটিক্স বিভাগের অধ্যাপক ড.আতিয়ার রহমান সহ আরও  দেশবরেণ্য গবেষকবৃন্দ। এছাড়া কমিউনিটি পার্টনার হিসেবে থাকবে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ক্যারিয়ার ক্লাব,সাউদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ ফার্মা ক্লাব,বিবিটেক ইউএসটিসি,মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সাইন্স ক্লাব।
উল্লেখ্য, বায়োপিসির উদ্যোগে ১ম বারের মতো বায়োলজি ও বায়োইনফরমেটিক্স অলিম্পিয়াড আয়োজন করা হয় যেখানে ১ম রাউন্ডে প্রায় ৩০০ শিক্ষার্থী সারা দেশ থেকে অংশগ্রহণ করে।