ঢাকা | জুন ২২, ২০২৪ - ৮:৩২ পূর্বাহ্ন

শিরোনাম

যে কারণে চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজনের চুক্তিতে বিলম্ব করেছে পাকিস্তান

  • আপডেট: Tuesday, June 20, 2023 - 9:17 am

বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রণ সংস্থা আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) পাকিস্তানকে ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজনের অনুমতি দিয়েছে। ওই বছরের ফেব্রুয়ারি ও মার্চে টুর্নামেন্টটি অনুষ্ঠিত হওয়ার কথা।

ক্রিকেট পাকিস্তান এক প্রতিবেদনে জানিয়েছে, আইসিসি কিছু দিন আগে হোস্টিং (আয়োজন বিষয়ক) চুক্তিটি পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) কাছে পাঠিয়েছে। সাধারণত এই ধরনের নথিগুলো অবিলম্বে স্বাক্ষর করে তা ফেরত দেওয়া হয়। কিন্তু পিসিবি এখনো চুক্তিপত্রে সই করেনি।

প্রতিবেদনে বলা হয়েছে, পাকিস্তান চুক্তি স্বাক্ষরের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করার সিদ্ধান্ত নিয়েছে। সেই সঙ্গে চুক্তি করার প্রক্রিয়ায় এগিয়ে যাওয়ার আগে বিশিষ্ট আইনজীবীদের পরামর্শ চেয়েছে পিসিবি। তাছাড়া পিসিবি আইসিসির কাছে একটি চিঠিও পাঠিয়েছিল, যাতে চুক্তিতে স্বাক্ষর করার আগে কিছু আপত্তির সমাধান করা দরকার বলে উল্লেখ করেছে পাক ক্রিকেট বোর্ড।

সূত্রের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, গত মাসে আইসিসির চেয়ারম্যান গ্রেগ বার্কলে এবং সিইও জিওফ অ্যালার্ডিসের পাকিস্তান সফরের পেছনে প্রাথমিক উদ্দেশ্য ছিল এই চুক্তি।

সফরের সময় পিসিবি পাকিস্তান সুপার লিগ (পিএসএল) এবং অন্যান্য উদ্যোগের মতো ইভেন্টগুলোর মাধ্যমে যথেষ্ট রাজস্ব আয়ের ক্ষমতার কথা উল্লেখ করে তার আর্থিক স্বাধীনতার কথা তুলে ধরে। পিসিবি স্পষ্ট করেছে যে, তারা শুধু আইসিসির তহবিলের উপর নির্ভর করে না।

রিপোর্ট অনুযায়ী, আইসিসি ইভেন্টে ভারতীয় দলের অংশগ্রহণ না করার সম্ভাবনা নিয়ে পাকিস্তান সত্যিকারভাবে উদ্বিগ্ন। এই উদ্বেগের জবাবে কাউন্সিলের সম্ভাব্য ব্যবস্থা সম্পর্কে প্রশ্ন করা হয়েছিল। তবে আইসিসি এখন পর্যন্ত লিখিত প্রতিক্রিয়া জারি করেনি এবং বিষয়টি সমাধানের জন্য আলোচনা চলছে।