ঢাকা | সেপ্টেম্বর ১৯, ২০২৪ - ১০:১৪ অপরাহ্ন

বন্যায় মৃত্যু সংখ্যা বেড়ে ১৮, পরিস্থিতি উন্নতির আভাস

  • আপডেট: Saturday, August 24, 2024 - 7:56 am

জাগো জনতা অনলাইন।। আকস্মিক বন্যায় দেশের ১১টি জেলায় ৪৯ লাখ ৩৮ হাজার ১৫৯ জন ক্ষতিগ্রস্ত হয়েছেন। এখন পর্যন্ত ৭ জেলায় ১৮ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। শনিবার (২৪ আগস্ট) সচিবালয়ে চলমান বন্যা পরিস্থিতি নিয়ে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব কামরুল হাসান।

এর আগে গতকাল শুক্রবার দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের ১১টি জেলা প্লাবিত হওয়ার কথা জানায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়। নতুন করে আর কোনও জেলা আক্রান্ত হয়নি উল্লেখ করে সচিব জানান, আজ বন্যা পরিস্থিতির ক্রমেই উন্নতি হচ্ছে।

বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ১৮-তে দাঁড়িয়েছে উল্লেখ করে দুর্যোগ সচিব বলেন, এর মধ্যে কুমিল্লায় চার জন, ফেনীতে একজন, চট্টগ্রামে পাঁচ জন, নোয়াখালীতে তিন জন, ব্রাহ্মণবাড়িয়া একজন, লক্ষ্মীপুরে একজন এবং কক্সবাজারে তিন জন মারা গেছেন।

এই ১১ জেলার ৯ লাখ ৪৪ হাজার ৫৪৮টি পরিবার ক্ষতিগ্রস্ত উল্লেখ করে কামরুল হাসান জানান, বন্যার্তদের জন্য এখন পর্যন্ত ৩ হাজার ৫২৭টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। এসব আশ্রয়কেন্দ্রে ২ লাখ ৮৪ হাজার ৮৮৮ মানুষ আশ্রয় নিয়েছেন।

ত্রাণ কার্যক্রমের বিষয়ে সচিব বলেন, বন্যাদুর্গত ১১ জেলায় মোট ৩ কোটি ৫২ লাখ টাকার নগদ বরাদ্দ দেওয়া হয়েছে। ত্রাণের চাল বরাদ্দ দেওয়া হয়েছে ২০ হাজার ১৫০ টন। এছাড়া শুকনো ও অন্যান্য খাবারের প্যাকেট বরাদ্দ দেওয়া হয়েছে ১৫ হাজার পিস। শিশুর খাদ্য কেনার জন্য ৩৫ লাখ এবং গো-খাদ্য কেনার জন্য ৩৫ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।