ঢাকা | জুন ২২, ২০২৪ - ৮:৩৫ পূর্বাহ্ন

শিরোনাম

ইউক্রেন পুনর্গঠনে ৩০০ কোটি ডলার দেবে যুক্তরাজ্য

  • আপডেট: Wednesday, June 21, 2023 - 4:29 pm

অনলাইন ডেস্ক: বিট্রিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক ও ইউক্রেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ছবি : সংগৃহীত
ইউক্রেনের পুনর্গঠনে ৩০০ কোটি ডলারের বেশি সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাজ্য। আগামী তিন বছর ইউক্রেনের অর্থনীতির চাকায় গতি ফেরাতে এ সহায়তা দেওয়া হবে। মঙ্গলবার (২০ জুন) বিট্রিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক এ ঘোষণা দিয়েছেন বলে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিট্রিশ গণমাধ্যম বিবিসি।

লন্ডনে বুধবার (২১ জুন) থেকে শুরু হতে যাচ্ছে ইন্টারন্যাশনাল ইউক্রেন রিকভারি কনফারেন্স। এতে ৬১টি দেশের এক হাজারের বেশি বিদেশি বিশিষ্ট ব্যক্তি, শিল্প মালিক এবং বৈশ্বিক বিনিয়োগকারী যোগ দেবেন বলে আশা করা হচ্ছে। দুই দিনের এই সম্মেলনে যুদ্ধ-বিধ্বস্ত ইউক্রেনের বিপর্যস্ত অর্থনীতি শক্তিশালী করতে বেসরকারি-খাতের বিনিয়োগকারীদের কাছ থেকে আরও সাহায্যের আশা করা হচ্ছে।

ডাউনিং স্ট্রিট বলেছে, গত বছরের ফেব্রুয়ারিতে আক্রমণ শুরু হওয়ার পর থেকে ইউক্রেনের জিডিপি ২৯-শতাংশ ক্ষতিগ্রস্ত হয়েছে। রাশিয়ান বাহিনী দেশটির অর্থনৈতিক অবকাঠামোর পাশাপাশি শহরগুলো লক্ষ্য করে হামলা চালিয়ে আসছে।

যুক্তরাজ্যের সমর্থন ইউক্রেনকে স্কুল ও হাসপাতালসহ গুরুত্বপূর্ণ জনসেবাকে শক্তিশালী করতে বিশ্বব্যাংকের প্রয়োজনীয় ঋণ উন্মুক্ত করতে সাহায্য করবে।

ডাউনিং স্ট্রিট বলেছে, ৩৮টি দেশের ৪০০টিরও বেশি সংস্থার সম্মিলিত বার্ষিক আয় ১.৬ ট্রিলিয়নেরও বেশি। এই কোম্পানিগুলো ইউক্রেনের পুনরুদ্ধার এবং পুনর্গঠনকে সমর্থন করার প্রতিশ্রুতি দিয়েছে।

ভার্জিন, সানোফি, ফিলিপস, হুন্ডাই এবং সিটিসহ বেশ কয়েকটি বহুজাতিক এবং বড় করপোরেশন বাণিজ্য, বিনিয়োগ এবং দক্ষতা বিনিময় উৎসাহিত করতে ইউক্রেন বিজনেস কমপ্যাক্টে স্বাক্ষর করেছে।

সুনাক বলেছেন, তিনি বিনিয়োগকারীদের আস্থা উন্নত করার জন্য একটি পৃথক কাঠামো চালু করবেন। ইউক্রেনের ভবিষ্যৎ চাহিদা মেটাতে সাহায্য করার জন্য ঝুঁকি নিয়ে বাণিজ্যিক বীমা বাজারের সঙ্গে কাজ করবেন। যুক্তরাজ্য আক্রমণের শুরু থেকে ইউক্রেনকে ৩৪৭ মিলিয়ন ডলার সহায়তা প্রদান করেছে।