ঢাকা | অক্টোবর ১৮, ২০২৪ - ১২:১৭ অপরাহ্ন

নেপালে বন্যা ও ভূমিধসে ১১২ জনের মৃত্যু

  • আপডেট: Sunday, September 29, 2024 - 4:55 am

জাগো জনতা ডেস্ক।। নেপালে ভয়াবহ বন্যা ও ভূমিধসে অন্তত ১১২ জনের মৃত্যু হয়েছে। এ ছাড়া নিখোঁজ রয়েছে অনেকে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

নেপালি সংবাদমাধ্যম কাঠমান্ডু পোস্ট জানায়, গত তিন দিন ধরে টানা বর্ষণে দেশজুড়ে ভয়াবহ বন্যা ও ভূমিধস হয়েছে। এতে শনিবার রাত পর্যন্ত অন্তত ১১২ জনের মৃত্যু হয়েছে। অন্তত ৩৮ জন নিখোঁজ রয়েছেন।

নেপালের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, চলমান দুর্যোগে ৯৯ জনের মৃত্যু এবং ১০০ জন আহত হয়েছে। এ ছাড়া পাঁচথার, ঝাপা, মহোত্তারি, কাঠমান্ডু, ললিতপুর, কাভরে, সিন্ধুলি, ধাদিং, সিন্ধুপালচোক, দোলাখা এবং রূপানদেহি জেলায় অন্তত ৬৮ জন নিখোঁজ রয়েছেন। তবে কাঠমান্ডু পোস্টের স্থানীয় সংবাদদাতাদের দেওয়া তথ্য এবং নেপাল পুলিশ ও আর্মড পুলিশ বাহিনীর সদরদপ্তরের তথ্যে দেশব্যাপী ১১২ জন মারা গেছেন বলে জানা গেছে।

কাঠমান্ডু পোস্ট বলছে, বন্যা এবং ভূমিধসের জেরে দেশটির অনেক অংশে মানুষের জীবনযাত্রা বিপর্যস্ত হয়ে উঠেছে। অনেক মহাসড়ক এবং রাস্তায় যান চলাচল ব্যাহত হয়েছে, বিভিন্ন স্থানে হাজার হাজার যাত্রী আটকা পড়েছেন। শত শত বাড়ি ও সেতু ধসে পড়েছে বা ভেসে গেছে।

গতকাল শনিবার কাঠমান্ডু উপত্যকায় ১৯৭০ সালের পর সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। ওই বছর থেকেই নেপালে প্রথম বৃষ্টিপাত পরিমাপ এবং রেকর্ড রাখার ব্যবস্থা শুরু করে।