ঢাকা | সেপ্টেম্বর ১৯, ২০২৪ - ৯:৫৮ অপরাহ্ন

জাতিসংঘের ফ্যাক্ট-ফাইন্ডিং দলকে মানবাধিকার লঙ্ঘনের তথ্য দেয়ার আহ্বান

  • আপডেট: Monday, September 16, 2024 - 6:11 pm

জাগোজনতা প্রতিবেদন : বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের আমন্ত্রণে জাতিসংঘের মানবাধিকার অফিস, পহেলা জুলাই থেকে পনেরই আগষ্ট ২০২৪ পর্যন্ত সাম্প্রতিক বিক্ষোভের কারনে উদ্ভূত মানবাধিকার লঙ্ঘনের ঘটনার একটি স্বাধীন ও নিরপেক্ষ তদন্ত পরিচালনা করছে।

জাতিসংঘের মানবাধিকার অফিসের ফ্যাক্ট-ফাইন্ডিং দল সত্য উদ্ঘাটন, দায় – দায়িত্ব চিহ্নিতকরণ মানবাধিকার লঙ্ঘনের মূল কারণ বিশ্লেষণ এবং অতীতের মানবাধিকার লঙ্ঘন সমূহ ও তাদের পুনরাবৃত্তি রোধে বাংলাদেশের জন্য সুনির্দিষ্ট সুপারিশ করার জন্য দায়িত্বপ্রাপ্ত হয়েই এসেছে।

১ জুলাই থেকে ১৫ আগস্ট ২০২৪ সময়কালের মধ্যে বিক্ষোভের প্রেক্ষাপটে মানবাধিকার লঙ্ঘন এবং ক্ষমতার অপব্যবহার সম্পর্কিত প্রাথমিক তথ্য প্রদানের জন্য সকল ব্যক্তি, গোষ্ঠী এবং সংস্থাকে আমন্ত্রণ জানানো হয়েছে। দলটি সেই সমস্ত তথ্যের জন্য অনুরোধ করছে, যা বর্তমানে সোশ্যাল মিডিয়াতে পাওয়া যাবেনা এবং প্রকাশিত বা প্রচারিত হয়নি। এ ছাড়াও ফ্যাক্ট ফাইন্ডিং দল একটি ইমেইল এড্রেস দিয়েছে যেখানে যে কেউ এই তদন্ত সংস্লিষ্ট তথ্য প্রদান করতে পারবে বলে জানিয়েছে ([email protected])।

তারা আরও জানান তদন্ত দল ক্ষতিগ্রস্ত ব্যক্তিগণ, আইন প্রয়োগকারী সংস্থার কর্মকর্তা, চিকিৎসা পেশাজীবী এবং ঘটনার প্রত্যক্ষদর্শীদের সাক্ষাৎকার গ্রহনের পরিকল্পনা করেছেন।
তারা বলেন ফ্যাক্ট-ফাইন্ডিং তদন্তটি কোনো অপরাধ অনুসন্ধান বা আইনি তদন্ত নয়। এটি দেশের যেকোনো জাতীয় ফৌজদারি বিচার প্রক্রিয়া থেকে স্বাধীনভাবে পরিচালিত হবে।
আরো জানা যায় এই তথ্য অনুসন্ধান প্রক্রিয়াটি কঠোরভাবে গোপনীয়তা রক্ষা করে পরিচালিত হবে। তদন্ত চলাকালীন, তদন্ত দলের সদস্যরা কোনো গণমাধ্যমে সাক্ষাৎকার দেবেন না এবং তারা সকলকে তথ্য অনুসন্ধান প্রক্রিয়ার গোপনীয়তার প্রতি শ্রদ্ধাশীল হওয়ার জন্য বিনীত অনুরোধও করেছেন।
ঘটনাস্থলে পরিচালিত পরীক্ষা-নীরিক্ষা ও উপাত্ত বিশ্লেষণের পর জাতিসংঘের মানবাধিকার অফিস তদন্তের প্রধান প্রধান ফলাফল, উপসঙহার ও সুপারিশ সহ একটি বিস্তারি মানবাধিকার প্রতিবেদন প্রকাশ করবে।