ঢাকা | সেপ্টেম্বর ২০, ২০২৪ - ৫:৫৪ অপরাহ্ন

শিরোনাম

ঢাকা ওয়াসার নতুন এমডি সহিদ উদ্দিন

  • আপডেট: Thursday, August 15, 2024 - 3:47 pm

জাগো জনতা অনলাইন।। 
ঢাকা ওয়াসার উপ-ব্যবস্থাপনা পরিচালক এ কে এম সহিদ উদ্দিনকে প্রতিষ্ঠানের নতুন ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হিসেবে নিয়োগ দেয়া হয়েছে।

বৃহস্পতিবার (১৪ আগস্ট) স্থানীয় সরকার বিভাগের সচিব আবু হেনা মোরশেদ জামানের সই করা এক প্রজ্ঞাপনে এ কে এম সহিদ উদ্দিনকে নতুন এমডি হিসেবে নিয়োগ দেয়া হয়।

এর আগে বুধবার (১৪ আগস্ট) পদত্যাগ করেন দুর্নীতি, স্বজনপ্রীতিসহ নানা কারণে বিতর্কিত ও সমালোচিত এমডি তাকসিম এ খান। এরপর তার চুক্তিভিত্তিক নিয়োগের অবশিষ্ট মেয়াদ বাতিল করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, সরকার ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক পদে প্রকৌশলী তাকসিম এ খানের (২০২৩ সালের ১৪ অক্টোবরে স্বাক্ষরিত তিন বছর মেয়াদ) চুক্তিভিত্তিক নিয়োগের অবশিষ্ট মেয়াদ বাতিল করছে। এ আদেশ আজ (১৫ আগস্ট) থেকে কার্যকর হবে।

ঢাকা ওয়াসা বোর্ড সম্ভাব্য দ্রুততম সময়ে পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন কর্তৃপক্ষ আইন, ১৯৯৬ (১৯৯৬ সনের ৬ নং আইন) এর বিধান অনুযায়ী ব্যবস্থাপনা পরিচালক নিয়োগের কার্যক্রম গ্রহণ করবে। নতুন ব্যবস্থাপনা পরিচালক নিয়োগ না হওয়া পর্যন্ত ঢাকা ওয়াসায় কর্মরত জ্যেষ্ঠতম উপ-ব্যবস্থাপনা পরিচালক ব্যবস্থাপনা পরিচালকের সব দায়িত্ব পালন করবেন।

২০০৯ সালে ওয়াসার এমডি পদে নিয়োগ দেয়া হয় তাকসিম এ খানকে। এরপর দফায় দফায় তার চাকরির মেয়াদ বাড়ানো হয়। সর্বশেষ গত বছরের আগস্টে সপ্তমবারের মতো ওই পদে আরও তিন বছরের জন্য নিয়োগ পান তিনি।

গত ১৫ বছরে ঢাকা ওয়াসায় একচ্ছত্র ক্ষমতার অধিকারী ছিলেন তাকসিম এ খান। এই সময়ের মধ্যে ঢাকা ওয়াসার পানির দাম বাড়ে ১৬ বার। দুর্নীতি, অনিয়মসহ নানা অভিযোগ থাকার পরও তাকসিম এ খান ছিলেন সব ধরাছোঁয়ার বাইরে।