ঢাকা | সেপ্টেম্বর ২০, ২০২৪ - ৭:০৫ পূর্বাহ্ন

শিরোনাম

সিআইডি’র ফেসবুক পেইজে অভিযোগ দিয়ে ১১২টি হারানো মোবাইল ফিরে পেলেন মালিকরা

  • আপডেট: Friday, March 8, 2024 - 2:15 am

নিজস্ব প্রতিবেদক।। দেশের বিভিন্ন অঞ্চল থেকে গত তিন মাসে ১১২টি হারানো মোবাইল ফোন উদ্ধার করেছে সিআইডির সাইবার টিম। উদ্ধারকৃত মোবাইল প্রকৃত মালিকদের কাছে হস্তান্তর করেছে সিআইডি। এইভাবে গত দেড় বছরে ৫০০ এর অধিক হারানো মোবাইল ফোন উদ্ধার করে প্রকৃত মালিকের নিকট হস্তান্তর করেছে সিআইডি।

জনগণের কল্যাণে সিআইডির সাইবার পুলিশ সেন্টার (সিপিসি) শাখার মনিটরিং সেল প্রতিষ্ঠালগ্ন থেকে বাংলাদেশের সাইবার স্পেসে সংঘটিত বিভিন্ন অপরাধ উদঘাটনপূর্বক নিয়ন্ত্রণ, প্রতিরোধ ও আইনের আওতার আনার জন্য ২৪/৭ সাইবার পেট্রোলিং ও মনিটরিং করে থাকে। উক্ত সেল সিপিসির ফেসবুক পেইজ, হটলাইন নম্বর ও ইমেইলের মাধ্যমে ভুক্তভোগীদের কাছ থেকে সাইবার সংক্রান্ত যে কোন অভিযোগ গ্রহণ করে থাকে।

এছাড়াও সাইবার সংক্রান্ত অভিযোগ গ্রহণ করার পাশাপাশি হারানো মোবাইল ফোন উদ্ধারে একটি সেল গঠন করে সাইবার পুলিশ সেন্টার। কারো মোবাইল ফোন হারানো গেলে সংশ্লিষ্ট থানার জিডির কপি ও অন্যান্য প্রমাণসহ সাইবার পুলিশ সেন্টারের ভেরিফায়েড ফেসবুক পেজ নেম- Cyber Police Centre, CID, Bangladesh Police, লিঙ্ক https://www.facebook.com/cpccidbdpolice তে অভিযোগ প্রদান করেন ভুক্তভোগীগণ। প্রাপ্ত অভিযোগগুলো বিশ্লেষণ করে হারানো মোবাইল ফোনের অবস্থান এবং ব্যবহারকারী শনাক্তপূর্বক ফোনগুলো উদ্ধার করেছেন সিআইডি পুলিশ।

মোবাইল ফোনে অনেকের গুরুত্বপূর্ণ তথ্য-উপাত্ত এবং ব্যক্তিগত ছবি ও ভিডিও থাকে। আবার সামাজিক যোগাযোগ মাধ্যমের বিভিন্ন আইডিও লগ-ইন থাকে। এইসব ফোন হারিয়ে ভুক্তভোগীরা তখন অনেকটাই দুঃশ্চিন্তাগ্রস্থ হয়ে পড়ে। হারানো মোবাইল থেকে ব্যক্তিগত ছবি ও ভিডিও সংগ্রহ করে পরবর্তীতে ভুক্তভোগীদেরকে হুমকি ও ব্লাকমেলইও করা হয়।

সর্বসাধারণের প্রতি সিআইডির বার্তা হল,
১। যাচাই-বাছাই ছাড়া পুরাতন মোবাইল ফোন ক্রয় করা হতে বিরত থাকুন।
২। মোবাইল ফোনে নিজের বা পরিবারের কারো একান্ত ব্যক্তিগত ছবি/ভিডিও সংরক্ষণ করা থেকে বিরত থাকুন।
৩। মোবাইল ফোনে নিজের সামাজিক যোগাযোগ মাধ্যমের আইডি ও পাসওয়ার্ড সার্বক্ষণিক সেভ করে রাখা থেকে বিরত থাকুন
৪। আর্থিক সেবা প্রদানকারী মোবাইল এ্যাপসের অটো লগ-ইন এর ব্যবস্থা না রাখা।
হারানো মোবাইল ফোন সংক্রান্তে অভিযোগ প্রদান করতে যোগাযোগ করুনঃ
ফেসবুক পেজ- https://www.facebook.com/cpccidbdpolice
মোবাইল- ০১৩২০০১০১৪৮
হোয়াটসএ্যাপ- ০১৩২০০১০১৪৮
মেইল- [email protected]