ঢাকা | সেপ্টেম্বর ২০, ২০২৪ - ১২:৩২ অপরাহ্ন

শিরোনাম

আশুলিয়ায় নিসচার সচেতনা মূলক ক্যাম্পিং

  • আপডেট: Wednesday, April 3, 2024 - 5:12 pm

আসমা আক্তার বিথী।।“নিরাপদ সড়ক চাই ” আশুলিয়া থানা কমিটির আয়োজনে পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে নিরাপদ সড়ক চাই ক্যাম্পিং, ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (০৩ এপ্রিল) বিকেলে শাকিল আহমেদ সভাপতিত্বে নবীনগর চন্দ্রা ও বাইপাইল-আবদুল্লাহপুর সড়কের বাইপাইল মোড় এলাকায় এ ক্যাম্পিং অনুষ্ঠিত হয়। এসময় পথচারীদের মাঝে সচেতনতা মুলক লিফলেট বিচরণ করা হয়।

উক্ত ক্যাম্পিং শেষে আশুলিয়া থানা শাখা কমিটির আয়োজনে দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়।

এ সময় বক্তারা বলেন বিভিন্ন পত্রিকায় পাতায় কিংবা টেলিভিশনে সড়ক দুর্ঘটনায় খবর দেখতে দেখতে আমরা হতাশ। রাস্তা পার হতে গিয়ে বাস কিংবা ট্রাকের চাপায় নিহত, বাসে বাসে সংঘর্ষ, বেপরোয়া গতির গাড়ীর আঘাতে পাশে থাকা মটর সাইকেলের চালক কিংবা মাইক্রোবাসের ভিতরে থাকা মানুষগুলো হয় গুরুতর আহত, অথবা নিহত । এটা যেন নিত্যকার খবর।

সড়ক দুর্ঘটনায় কারণগুলোর মধ্যে অন্যতম বেপরোয়া গতি, ফিটনেসবিহীন গাড়ি, লাইসেন্সবিহীন চালক, ট্রাফিক নিয়ম ভঙ্গ, পথচারীর ট্রাফিক আইন না জানা ইত্যাদি।

এইসব দুর্ঘটনার সবচেয়ে বেশি শিকার হয় বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী, বৃদ্ধ, শিশু ও কর্মজীবী মানুষ গুলো।
এর ফলে হারিয়ে যাচ্ছে কারো মা-বাবা, কারো সন্তান কিংবা নিঃস্ব হয়ে যাচ্ছে একেকটি পরিবার।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিসংখ্যান বলছে, দেশে বছরে প্রায় ২৩ হাজার ১৬৬ জন সড়ক দুর্ঘটনায় মারা যায়। বাংলাদেশ ইমার্জেন্সিতে প্রতিদিন ৩০০ রোগী আসে, যাদের মধ্যে ৪০% সড়ক দুর্ঘটনার রোগী। সড়ক দুর্ঘটনায় আহতদের অধিকাংশের বয়স ১৮-৪৫ বছরের মধ্যে।

এর পরও আমাদের অনেকেরই ট্রাফিক আইন না মানা, রাস্তা পারাপারের নিয়মনীতি অজানা। জনমনে সচেতনতা, আইনের কঠোর প্রয়োগের মাধ্যমেই এই দুর্ঘটনা কমানো সম্ভব। তাই এ বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেন তারা।

উক্ত ক্যাম্পিং ও ইফতার মাহফিলে উপস্থিত ছিলেন, কেন্দ্রীয় কমিটির মহাসচিব এস এম আজাদ, যুগ্ম মহাসচিব মোহাম্মদ লিটন, অর্থ সম্পাদকসহ আশুলিয়া থানা কমিটির উপদেষ্টা মন্ডলীর সদস্য হাসান মিয়াজি, আশুলিয়া থানা কমিটির সভাপতি শাকিল আহমেদ, সাধারণ সম্পাদক শাহাদাত হোসেন সরকার, প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক হৃদয় হোসেন, সদস্য মোঃ ইউসুফ আলী খান, সাংবাদিক হাসান ভূঁইয়া, শাকিব আসলাম, শাকিল আহমেদ সুজন, সোহাগ হাওলাদারসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রিক মিডিয়ার সংবাদকর্মীসহ অন্যান্য নেতৃবৃন্দ এবং গণ্যমান্য ব্যক্তিবর্গ।