ঢাকা | সেপ্টেম্বর ১৯, ২০২৪ - ৯:৫৬ অপরাহ্ন

৬ শর্তে চলা শুরু হয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শাটল ট্রেন 

  • আপডেট: Sunday, September 10, 2023 - 1:38 pm

চবি প্রতিনিধি: ছয় শর্তে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শাটল ট্রেন আবার চালানোর সিদ্ধান্ত নিয়েছেন রেলওয়ে কর্মচারীরা।

রোববার (১০ সেপ্টেম্বর) দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডির সঙ্গে অনুষ্ঠিত এক বৈঠকে এই সিদ্ধান্তের কথা জানান রেলওয়ে কর্মচারীদের বিভিন্ন সংগঠনের প্রতিনিধিরা।

সিদ্ধান্ত অনুযায়ী আজ বেলা ২টা ৫০ মিনিটের সময়সূচি থেকে শাটল ট্রেন নিয়মিত চলাচল করে।

রেলওয়ের কর্মচারীদের দেওয়া ছয়টি শর্ত হলো-

পাহাড়তলী থেকে প্রতিটি ইঞ্জিনের সঙ্গে রেলওয়ে পুলিশের (জিআরবি) কমপক্ষে চারজন সদস্য দিতে হবে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ, রেলওয়ে কর্তৃপক্ষ, রেলওয়ে কর্মচারীদের প্রতিনিধি ও পুলিশ প্রশাসন মিলে বৈঠক করতে হবে। ওই বৈঠকে যাবতীয় সুযোগ-সুবিধা নিয়ে আলোচনা করতে হবে। বিশ্ববিদ্যালয়ের রেলস্টেশনে সিসিটিভি ক্যামেরা স্থাপন করা, ট্রেনের ছাদে ও ইঞ্জিনে শিক্ষার্থী উঠলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে ব্যবস্থা নিতে হবে, ছাত্রদের সচেতনতা বাড়াতে শ্রেণিকক্ষে কাউনসেলিং করতে হবে এবং গত বৃহস্পতিবার লোকোমাস্টারদের লাঞ্ছিতের ঘটনায় জড়িত শিক্ষার্থীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে।

চট্টগ্রাম বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক মো. আবিদুর রহমান বলেন, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে আলোচনার পর শাটল ট্রেন চালানোর সিদ্ধান্ত হয়েছে। কর্মচারীদের প্রতিনিধিরা যুক্তি দেখিয়ে ছয়টি শর্ত দিয়েছেন। এই শর্তে বিকেল থেকে শাটল ট্রেন চলা শুরু হয়েছে।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার শাটল ট্রেন দুর্ঘটনাকে কেন্দ্র করে ট্রেনের লোকোমাস্টারদের মারধর করেন শিক্ষার্থীরা। একপর্যায়ে ট্রেন স্টেশনে রেখেই দুই লোকোমাস্টার ও গার্ড পালিয়ে যান। এরপর থেকে ক্যাম্পাসে নিরাপত্তা নিশ্চিত না হওয়া পর্যন্ত শাটল ট্রেন না চালানোর সিদ্ধান্ত নেন লোকোমাস্টাররা।