ঢাকা | সেপ্টেম্বর ২০, ২০২৪ - ৪:০১ পূর্বাহ্ন

শিরোনাম

ঢাবির নতুন উপ-উপাচার্য সায়মা হক বিদিশা ও মোহাম্মদ ইসমাইল 

  • আপডেট: Monday, August 26, 2024 - 5:03 pm

জাগো জনতা অনলাইন।। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপ-উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন ড. সায়মা হক বিদিশা ও ড. মোহাম্মদ ইসমাইল। আজ সোমবার তাদের উপ-উপাচার্য হিসেবে নিয়োগ দেওয়া হয়। শিক্ষা মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

উপ-উপাচার্য (প্রশাসন) ড. সায়মা হক বিদিশা অর্থনীতি বিভাগের অধ্যাপক। আর উপ-উপাচার্য (শিক্ষা) ড. মোহাম্মদ ইসমাইল ফলিত রসায়ন এবং রাসায়নিক প্রকৌশলের অধ্যাপক। ড. সায়মা হক বিদিশা যুক্তরাজ্যের নটিংহাম বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন। অন্যদিকে, ড. মোহাম্মদ ইসমাইল যুক্তরাজ্যের কেমব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেছেন।

এর আগে আজ বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য হিসেবে নিয়োগ পান অধ্যাপক ড. নিয়াজ আহমেদ খান। তিনি বিশ্ববিদ্যালয়টির উন্নয়ন অধ্যয়ন বিভাগের অধ্যাপক। ইতোমধ্যে অধ্যাপক ড. নিয়াজ আহমেদ খানকে ভিসি নিয়োগের বিষয়ে আচার্য রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন সম্মতি দিয়েছেন বলে জানা গেছে।

অধ্যাপক নিয়াজ আহমেদ খান বেসরকারি ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশের (আইইউবি) সহ–উপাচার্য এবং ভারপ্রাপ্ত ভিসির দায়িত্ব পালন করছিলেন।

ইউনিভার্সিটি অব অক্সফোর্ড, ইউনিভার্সিটি অব ওয়েলস সোয়ানসি, এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজিতে উচ্চ শিক্ষাগ্রহণ ও গবেষণা করা অধ্যাপক ড. নিয়াজ আহমেদ খান দীর্ঘদিন ধরে বাংলাদেশ, থাইল্যান্ড ও যুক্তরাজ্যে একাডেমিক ও কার্যকরী ডেভেলপমেন্ট ম্যানেজমেন্টের উন্নয়নে অবদান রাখছেন।

প্রসঙ্গত, গত ১০ আগস্ট ‘ব্যক্তিগত কারণ’দেখিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এ এস এম মাকসুদ কামাল পদত্যাগ করেন। গত বছরের ১৫ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে নিয়োগ পাওয়ার পর ৪ নভেম্বর দায়িত্ব গ্রহণ করেছিলেন মাকসুদ কামাল। তিনি ঢাবির ডিজাস্টার সায়েন্স অ্যান্ড ক্লাইমেট রেজিলিয়েন্স বিভাগের অধ্যাপক ছিলেন।