ঢাকা | সেপ্টেম্বর ২০, ২০২৪ - ৩:৫৩ পূর্বাহ্ন

শিরোনাম

অবৈধ সম্পদ, স্বর্ণ ও হুন্ডি কারবারে জড়িত বিরুদ্ধে মামলা করেছে দুদক 

  • আপডেট: Saturday, September 16, 2023 - 10:32 am

শেখ দিদার,চট্টগ্রাম ব্যুরো।।

চট্টগ্রামের সরকারি রাজস্ব ফাঁকি দিয়ে অবৈধ সম্পদ অর্জন,হুন্ডি, স্বর্ণ চোরাচালন ও মাদক ব্যবসায় জড়িত থাকার দায়ে বৃহস্পতিবার (১৪ সেপ্টম্বর) দুদক সমন্বিত জেলা কার্যালয়, চট্টগ্রাম-২ উপপরিচালক মো. আতিকুল আলম বাদি হয়ে এক ব্যক্তির বিরুদ্ধে মামলা করেছেন।

মামলার এজাহার সূত্রে জানা যায়, দক্ষিণ চট্টগ্রামের লোহাগাড়া থানার জনৈক মৃত হাজী ফজলুল হকের ছেলে আব্দুল হক এক যুগেরও বেশি সময় ধরে হুন্ডি, স্বর্ণ চোরাচালন ও মাদক ব্যবসার মতো গর্হিত অপরাধ করে আসছেন। যদিও তার বাড়ি লোহাগাড়া কিন্তু তিনি থাকেন অভিজাত একটি ফ্ল্যাটে এবং  ব্যবহার করেন বিলাসবহুল প্রাইভেট কার। তবে শেষ পর্যন্ত  দীর্ঘ অনুসন্ধান শেষে তার বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ এনে মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশনের (দুদক)।

দুদকের মামলার বিবরণে জানা গেছে, ২০১৯ সালের একটি  অভিযোগের ভিত্তিতে আব্দুল হকের বিরুদ্ধে অভিযোগটি প্রাথমিক প্রমাণিত হওয়ায় সম্পদ বিবরণী আদেশ জারির সুপারিশ করেন দুদকের সাবেক উপসহকারী পরিচালক মো. শরীফ উদ্দিন। ২০২০ সালের ৫ অক্টোবর আসামি আব্দুল হকের বিরুদ্ধে সম্পদ বিবরণী দাখিলের আদেশ জারির নির্দেশ দেয় দুদক। সম্পদ বিবরণী যাচাইকালে আব্দুল হকের বিরুদ্ধে ৩০ লাখ ৯২ হাজার ৬৫৮ টাকার সম্পদ আয়ের সঙ্গে অসঙ্গতিপূর্ণ থাকার সত্ত্বেও ভোগ দখলে রাখার তথ্য পেয়েছে দুদক। একইসঙ্গে ৫০ লাখ ৭৪ হাজার ৪৩১ টাকার সম্পদের তথ্য গোপন করা হয়েছে বলে জানা যায় এজাহার সূত্রে।

এই ঘটনায় আসামির বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন আইন, ২০০৪-এর ২৬(২) ও ২৭(১) ধারায় অভিযোগ আনা হয়। উপরোক্ত বিষয়টি নিশ্চিত করে দুদক সমন্বিত জেলা কার্যালয়ের, চট্টগ্রাম-২ উপ পরিচালক মো. আতিকুল আলম বলেন, ‘অধিকতর তদন্তে সরকারি রাজস্ব ফাঁকির ঘটনায় অন্য কারোর সংশ্লিষ্টতা পাওয়া গেলে তাদেরও আইনের আওতায় আনা হবে।’