ঢাকা | সেপ্টেম্বর ২০, ২০২৪ - ১১:৫২ পূর্বাহ্ন

শিরোনাম

সরকার পতনের একদফা ঘোষণা বিএনপির, ১৮-১৯ জুলাই করবে পদযাত্রা

  • আপডেট: Wednesday, July 12, 2023 - 5:57 pm

জাগো জনতা ডেস্ক: সরকার পতনের একদফা দাবি ও কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। এই দাবিতে আগামী ১৮  জুলাই সারাদেশে এবং ১৯ জুলাই ঢাকায় পদযাত্রা কর্মসূচি পালন করবে দলটি।

বুধবার (১২ জুলাই) রাজধানীর নয়াপল্টনে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এই ঘোষণা দেন।

সরকারের পদত্যাগ দাবি করে ফখরুল বলেন, “এখনো সময় আছে এই ঘোষণার পরপরই পদত্যাগ করুন। অন্যথায় পালাবার পথও খুঁজে পাওয়া যাবে না।”

একদফার ঘোষণায় জনগণের অর্থনৈতিক মুক্তি, ভোটাধিকার ও গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠায় বর্তমান সরকারের পদত্যাগ ও সংসদের বিলুপ্তি দাবি করা হয়। একইসঙ্গে নিরপেক্ষ সরকার গঠন ও নির্বাচন কমিশন পুনঃগঠন করে অবাধ, নিরপেক্ষ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচনের ব্যবস্থার দাবি তোলা হয়।

এছাড়া খালেদা জিয়াসহ সকল রাজবন্দীর মুক্তি, মিথ্যা-গায়েবি মামলা প্রত্যাহার, ফরমায়েশি সাজা বাতিলের দাবি এবং সংবিধান ও রাষ্ট্রব্যবস্থার গণতান্ত্রিক সংস্কারের কথা জানানো হয়।

সমাবেশে সভাপতিত্ব করেন ঢাকা উত্তর বিএনপির আহ্বায়ক আমান উল্লাহ আমান।

একদফা ঘোষণার বক্তব্যের শুরুতে বিএনপির মহাসচিব বলেন, “রাজনৈতিক দলগুলো যুগপৎভাবে অবৈধ সরকারের হাত থেকে জনগণকে মুক্ত করতে এই ঘোষণা। জাতিকে তার হারানো অধিকার ফিরিয়ে দিতেই এই ঘোষণা।”

ঘোষণার আগে ফখরুল আরও বলেন, “এই সংগ্রাম অস্তিত্বের সংগ্রাম। এই সংগ্রাম ১৮ কোটি মানুষের সংগ্রাম। ভোট দিতে চাই। যাকে খুশি তাকে দেবো। সমস্ত রাজনৈতিক দলগুলো, যারা যৌথভাবে আন্দোলন করছি। সর্বসম্মতভাবে আমরা যৌথ ঘোষণা দেবো যার যার জায়গা থেকে। প্রায় ৩৪টির মতো দল ও জোট সিদ্ধান্ত নিয়েছি সর্বসম্মতভাবে।”