ঢাকা | সেপ্টেম্বর ২০, ২০২৪ - ১০:২৮ পূর্বাহ্ন

শিরোনাম

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র জমা দিলেন ত্রাণ প্রতিমন্ত্রী

  • আপডেট: Wednesday, November 29, 2023 - 12:42 pm

ইউসুফ আলী খান।।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা ১৯ (সাভার-আশুলিয়া) আসন থেকে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনীত প্রার্থী দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডাঃ এনামুর রহমান মনোনয়ন পত্র জমা দিয়েছেন।

বুধবার ২৯ নভেম্বর দুপুরে সাভার উপজলা পরিষদ কার্যালয়ে উপজলা নির্বাহী অফিসার ও নির্বাচন সহকারী রিটার্নিং কর্মকর্তা মাজহারুল ইসলামের কাছে দলীয় নেতাকর্মীদের নিয়ে মনোনয়ন পত্র জমা দেন তিনি। মনোয়নপত্র জমা দিয়ে সাংবাদিকদের সাথে আলাপকালে ডা. এনামুর রহমান বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন বিপুল ভোটে জয় লাভ করে এই (ঢাকা-১৯) আসনটি প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাকে উপহার দেওয়া হবে ইনশাআল্লাহ ।

এ সময় উপস্থিত ছিলেন, সাভার উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোঃ মঞ্জুরুল আলম রাজীব, সাভার পৌরসভার মেয়র ও পৌর আওয়ামী লীগের সভাপতি হাজী মোঃ আব্দুল গনি, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নজরুল ইসলাম মানিক মোল্লা, আশুলিয়া থানা আওয়ামী লীগের সভাপতি ফারুক হাসান তুহিন, আশুলিয়া থানা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সাভার উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোঃ শাহাদাৎ হোসেন খানসহ বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যান ও আওয়ামী লীগ ও বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতা কর্মীরা।

উপজেলা নির্বাচন কার্যালয়ের সূত্র থেকে জানা যায় যে, ঢাকা ১৯ আসনের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে সংসদ সদস্য পদে এরই মধ্যে ৪ জন মনোনয়নপত্র জমা দেন। তারা হলেন, আওয়ামী লীগ মনোনীত প্রার্থী দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মোঃ এনামুর রহমান, গণফ্রন্টের মনোনীত প্রার্থী নুরুল আমিন, স্বতন্ত্র প্রার্থী ইসরাফিল হোসেন ও মোঃ জুলহাস।

এছাড়া আরও জানানো হয় যে, ৩০ নভেম্বর মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন। এখন পর্যন্ত ১১ জন প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেন। এই নির্বাচনে প্রার্থী হতে হলে ৩০শে নভেম্বরের মধ্যে মনোনয়নপত্র জমা দিতে হবে। মনোনয়নপত্র বাছাই চলবে ০১ ডিসেম্বর থেকে চলবে ৪ ডিসেম্বর পর্যন্ত। আপিল ৬ ডিসেম্বর থেকে ১৫ ডিসেম্বর। ১৭ ডিসেম্বর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ।প্রতীক বরাদ্দ দেয়া হবে ১৮ ডিসেম্বর। প্রতীক বরাদ্দের পর প্রার্থীরা আঠারো দিন অর্থাৎ আগামী ৫ জানুয়ারী প্রচার-প্রচারণার সুযোগ পাবেন। বর্তমানে এই আসনের মোট ভোটার সংখ্যা ৭ লাখ ৫৬ হাজার ৪১০ জন। এর মধ্যে পুরুষ ভোটার রয়েছে ৩ লাখ ৮৭ হাজার ৪৬৩ জন ও মহিলা ভোটার ৩ লাখ ৬৮ হাজার ৯৪৭ জন।