ঢাকা | সেপ্টেম্বর ১৭, ২০২৪ - ১:১১ পূর্বাহ্ন

শিরোনাম

কর্ণফুলীতে ৪০ কোটি টাকা মূল্যের ৮ একর সরকারি খাস জমি উদ্ধার 

  • আপডেট: Wednesday, August 30, 2023 - 12:00 pm

জুনাত আরমান কর্ণফুলী( চট্রগ্রাম) ।। কর্ণফুলী উপজেলার জুলধা ইউনিয়নের ৩ নং ওয়ার্ডে আশ্রয়ন প্রকল্পের পাশে প্রায় আট একর খাস জমি অবৈধ দখলদার হতে উদ্ধার করেছেন উপজেলা প্রশাসন । যার মধ্যে ৬টি সরকারি খাস পুকুর রয়েছে।

এই বিষয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) পীযূষ কুমার চৌধুরী বলেন, “উল্লিখিত জমির মালিকানা গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার পক্ষে জেলা প্রশাসক। উল্লিখিত স্থানে সরকারি পুকুরসমূহে এই মাসের ২১ তারিখে সরকারিভাবে মাছের পোনা অবমুক্ত করা হয়েছে। ওই স্থানে মাছ, গাছপালাসহ অন্যান্য সরকারি সম্পত্তি হেফাজত করার দায়িত্ব সকল সচেতন নাগরিকের। সরকারি সম্পত্তি রক্ষার বিষয়ে এখানে ১০টি সাইনবোর্ড দৃশ্যমান স্থানে স্থাপন করা হয়েছে।

এই বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মামুনুর রশীদ জানান, “উল্লিখিত ১ নং খাস খতিয়ানভুক্ত সরকারি পুকুরসমূহ “কর্ণফুলী উপজেলা সাঁতার প্রশিক্ষণ কেন্দ্র” হিসেবে ব্যবহৃত হবে। ওই পুকুর ও পাড়ের আঙ্গিনা পার্কের সাথে সংযুক্ত রয়েছে, যা ওই এলাকার সকল মানুষের চিত্ত বিনোদন, হাঁটাহাঁটি ও সুস্থতার জন্য উন্মুক্ত থাকবে। এই ৮ একর জমির আনুমানিক বাজার মূল্য প্রায় ৪০ কোটি টাকা।

তিনি আরো বলেন, জনবল সঙ্কটের কারণে সরকারের মূল্যবান জমি বিভিন্ন ব্যক্তি অবৈধভাবে দখল করে ভোগ করছেন। জেলা প্রশাসন সরকারের সম্পত্তি উদ্ধারে প্রতিনিয়ত অভিযান চালিয়ে যাচ্ছে। নিকট ভবিষ্যতে এসব জমি উদ্ধারে উচ্ছেদ অভিযান চালানোর কাজ অব্যহত থাকবে।

উল্লেখ্য, এই বছরের ১৭ মার্চ তারিখে এই এলাকায় প্রায় পাঁচ একর খাস জমি উদ্ধার করে উপজেলা প্রশাসন। বর্তমানে উদ্ধারকৃত আট একর খাস জমিসহ সব মিলিয়ে এই এলাকায় উদ্ধারকৃত খাস জমির পরিমাণ প্রায় তেরো একর।