ঢাকা | সেপ্টেম্বর ১৯, ২০২৪ - ১০:১৯ অপরাহ্ন

গঠনমূলক আলোচনায় চীন-যুক্তরাষ্ট্র

  • আপডেট: Wednesday, June 21, 2023 - 4:11 am

মো: খায়রুল আলম খান: চীনের পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাংয়ের সঙ্গে গত রোববার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের খোলামেলা, অর্থবহ ও গঠনমূলক আলোচনা হয়েছে বলে জানিয়েছে আমেরিকার পররাষ্ট্র মন্ত্রণালয়।

বৈশ্বিক দুই পরাশক্তির মধ্যে অবনতিশীল সম্পর্ক যেন পরিপূর্ণ সংঘাতে রূপ না নেয়, তা নিশ্চিতে রোববার চীন সফরে যান ব্লিঙ্কেন। তার এ সফরের মধ্য দিয়ে প্রায় পাঁচ বছর পর চীনে পা রাখলেন যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় কোনো কর্মকর্তা। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথু মিলার বলেন, ভুল বোঝাবুঝি ও ভুল বিবেচনাপ্রসূত সিদ্ধান্তের ঝুঁকি কমাতে ব্লিঙ্কেন কূটনীতির গুরুত্বের পাশাপাশি সব বিষয়ে দুই দেশের মধ্যে যোগাযোগের উন্মুক্ত চ্যানেল বজায় রাখার ওপর জোর দেন।

চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে আল জাজিরার প্রতিবেদনে জানানো হয়, যুক্তরাষ্ট্রের সঙ্গে স্থিতিশীল, প্রত্যাশিত ও গঠনমূলক সম্পর্ক গড়তে চীন প্রতিশ্রুতিবদ্ধ বলে ব্লিঙ্কেনকে জানিয়েছেন কিন। চীনের মৌল স্বার্থগত বিষয়েও ব্লিঙ্কেনকে জানান কিন। তিনি বলেছেন, চীন-যুক্তরাষ্ট্র সম্পর্কের ‘সবচেয়ে মারাত্মক ঝুঁকি’ হলো তাইওয়ান ইস্যু।

আলোচনা অব্যাহত রাখতে কিনকে ওয়াশিংটন ডিসি সফরের আমন্ত্রণ জানান ব্লিঙ্কেন। বেশ কিছু বিষয়ে যুক্তরাষ্ট্র ও চীনের শীতল সম্পর্কের মধ্যে পূর্ব এশিয়ার দেশটিতে দুই দিনের সফরে যান আমেরিকার পররাষ্ট্রমন্ত্রী।