ঢাকা | সেপ্টেম্বর ২০, ২০২৪ - ৩:৫৮ পূর্বাহ্ন

শিরোনাম

বান্দরবানে অনুষ্ঠিত হলো নতুন প্রজন্মের বিজ্ঞান মেলা

  • আপডেট: Wednesday, September 18, 2024 - 1:30 pm

মোহাম্মদ আজিজ উল্লাহ,বান্দরবান।

বান্দরবানে নতুন প্রজন্মদের নিয়ে অনুষ্ঠিত হলো বিজ্ঞান মেলা-২০২৪। বান্দরবান ক‍্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজের নিজস্ব ব‍্যবস্থাপনায় প্রতিষ্ঠান প্রাঙ্গনে উক্ত মেলা অনুষ্ঠিত হয়।

বুধবার (১৮ সেপ্টেম্বর) সকালে মেলার শুভ উদ্ভোধন করেন বান্দরবান সেনা রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ মেহেদী হাসান।

এবারের মেলার প্রতিপাদ‍্য বিষয় ছিল ‘রহস্য উন্মোচনে বিজ্ঞান’। বিজ্ঞান মেলায় বান্দরবান ক‍্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজের ৩য় থেকে দ্বাদশ শ্রেণির প্রায় ৬০০ জন নতুন প্রজন্মের শিক্ষার্থী ১২০টি বিজ্ঞান প্রজেক্ট নিয়ে মেলায় অংশগ্রহণ করেছে।

প্রধান অতিথি শিক্ষা প্রতিষ্ঠানটির বিভিন্ন শিক্ষার্থীদের উপস্থাপনকৃত নতুন নতুন বিজ্ঞান প্রজেক্ট পরিদর্শন করেন এবং শিক্ষার্থীদের সাথে বিজ্ঞানভিত্তিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন এবং নতুন প্রজন্মের এইসব শিক্ষার্থীকে সুন্দর ভবিষ‍্যতের জন‍্য বিজ্ঞান বিষয়ক বিভিন্ন দিক নির্দেশনা প্রদান করেন।

মেলায় প্রদর্শিত প্রজেক্ট সমূহের মধ্যে উল্লেখযোগ্য হলো- রোবটিক্স ও কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার, পরিবেশ বান্ধব জ্বালানি ও বিদ্যুৎ উৎপাদন ব্যবস্থা, শক্তির অপচয় রোধের ব্যবস্থা, অপ্রয়োজনীয় বর্জ্য পদার্থকে পরিবেশ বান্ধব উপায়ে রিসাইকেল করার পদ্ধতি, বাসা বাড়িতে বা শিল্প কারখানায় গ্যাস লিকেজ শনাক্ত করার পদ্ধতি, স্বয়ংক্রিয় পদ্ধতিতে অগ্নিকাণ্ড নিয়ন্ত্রণ প্রভৃতি। এছাড়াও নার্সারি থেকে দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীদের ক্ষুদে বিজ্ঞানী কর্নার নিয়ে তারাও অংশগ্রহণ করেছে। প্রতিযোগিতা শেষে ৭টি গ্রুপে বিজয়ীদের মাঝে পুরস্কার প্রদান করা হয়।

এসময় অন‍্যান‍্যদের মধ‍্যে উপস্থিত ছিলেন বান্দরবান সেনা রিজিয়ন কমান্ডার এর সহধর্মিণী মাহমুদা আক্তার।বান্দরবান ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ এর অধ্যক্ষ লে. কর্নেল মোহাম্মদ শাহজাহান সিরাজ ভূঁইয়া, বান্দরবান সেনা জোন কমান্ডার লে. কর্ণেল এ এস এম মাহমুদুল হাসান, বান্দরবান সেনানিবাসের বিভিন্ন পদ মর্যাদার সেনা কর্মকর্তাগণ, বান্দরবান ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজের বিভিন্ন শিক্ষক-শিক্ষিকা, ছাত্র-ছাত্রী ও বানদরবানের বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রিক মিডিয়ার সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।