ঢাকা | সেপ্টেম্বর ১৯, ২০২৪ - ১০:৩৫ অপরাহ্ন

নৈতিক ও সামাজিক দায়িত্ববোধ জাগ্রত করতে কুয়াকাটায় ফিল্ড ট্রিপে এডাস্টের জার্নালিজম বিভাগের শিক্ষার্থীরা

  • আপডেট: Saturday, September 14, 2024 - 2:18 pm

সানজিদা আক্তার শবনম।। সাগরকন্যা খ্যাত দেশের অন্যতম পর্যটন নগরী পটুয়াখালীর কুয়াকাটায় এক ব্যতিক্রমী ফিল্ড ট্রিপের আয়োজন করেছে অতীশ দীপঙ্কর ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির (এডাস্ট) জার্নালিজম অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের শিক্ষার্থীরা। এ আয়োজনের উদ্দেশ্য ছিল শিক্ষার্থীদেরকে তাত্ত্বিক জ্ঞান থেকে বের করে বাস্তব সাংবাদিকতার ময়দানে প্রবেশ করানো। যাতে করে শিক্ষার্থীরা বাস্তব জীবনের জটিলতা ও পরিস্থিতি বোঝার সুযোগ পায়।

গত ৯ সেপ্টেম্বর সকালে শিক্ষার্থীরা ক্যাম্পাস থেকে কুয়াকাটার উদ্দেশ্যে রওনা দেন। এ সফরের মাধ্যমে কুয়াকাটার বিভিন্ন গুরুত্বপূর্ণ দর্শনীয় স্থান এবং সাংস্কৃতিক ঐতিহ্যবাহী এলাকা পরিদর্শন করেন শিক্ষার্থীরা। কুয়াকাটার সুন্দর ও বৈচিত্র্যময় প্রকৃতি যেমন তাদের আকর্ষণ করেছে, তেমনি এই অঞ্চলের মানুষের জীবনযাত্রা ও প্রতিদিনের সংগ্রামও তাদের পর্যবেক্ষণের বিষয় হয়ে ওঠে।

জার্নালিজম বিভাগের এই ফিল্ড ট্রিপের মূল লক্ষ্য ছিল শিক্ষার্থীদেরকে বাস্তবিক রিপোর্টিং, ফিচার রচনা এবং ভিজ্যুয়াল কনটেন্ট তৈরির দক্ষতার উন্নতি ঘটানো। শিক্ষার্থীরা কুয়াকাটার সমুদ্র সৈকত, মিশ্র সংস্কৃতির মেলবন্ধন, রাখাইন সংস্কৃতি, স্থানীয় মৎস্যজীবীদের জীবন এবং পর্যটন শিল্পের অবস্থা নিয়ে বিস্তারিত প্রতিবেদন তৈরি করেন। তাদের তৈরি করা ফিচার এবং রিপোর্টগুলো কুয়াকাটার ইতিহাস, ভৌগোলিক বৈশিষ্ট্য এবং সেখানে বসবাসরত বিভিন্ন জনগোষ্ঠীর সংস্কৃতিকে তুলে ধরে।

এই সফরে শিক্ষার্থীরা কুয়াকাটার মানুষের জীবনযাত্রা নিয়ে ব্যাপক গবেষণা করেন। তারা ওই এলাকার মৎস্যজীবী, পর্যটন ব্যবসায়ী, এবং অন্যান্য পেশাজীবীদের সাথে কথা বলে তাদের প্রতিদিনের চ্যালেঞ্জ, সমস্যা ও সম্ভাবনাগুলি বোঝার চেষ্টা করেন। শিক্ষার্থীরা জানান, এই ধরনের বাস্তব জীবনের অভিজ্ঞতা সাংবাদিকতায় তাদের জ্ঞানের গভীরতা বৃদ্ধি করেছে এবং তাদেরকে একটি নতুন দৃষ্টিভঙ্গিতে জীবনকে মূল্যায়ন করতে শিখিয়েছে।

এডাস্টের জার্নালিজম ও মিডিয়া স্টাডিজ বিভাগের শিক্ষার্থীরা এই ফিল্ড ট্রিপকে এক গুরুত্বপূর্ণ অধ্যায় হিসেবে বিবেচনা করেন। বিভাগের শিক্ষার্থী সানজিদা আক্তার শবনম বলেন, “এ ধরনের ফিল্ড ট্রিপ আমাদেরকে বাস্তব অভিজ্ঞতা অর্জনের সুযোগ দেয়। আমরা বইয়ের তাত্ত্বিক জ্ঞানকে বাস্তব জীবনের প্রেক্ষাপটে প্রয়োগ করতে পারি এবং কীভাবে একটি কমিউনিটির সমস্যা ও সম্ভাবনা তুলে ধরা যায়, সেটাও শিখতে পারি।”

এই ফিল্ড ট্রিপের আরেকটি উল্লেখযোগ্য বিষয় ছিল শিক্ষার্থীদের স্থানীয় সাংবাদিকদের কাজের অভিজ্ঞতা জানানো। এই সমুদ্র উপকূলে তারা কীভাবে কাজ করছেন, কী কী প্রতিবন্ধকতার সম্মুখীন হতে হয় এই বিষয়গুলো জানতে পারে।

বিভাগের আরেক শিক্ষার্থী মুমিনুল ইসলাম জানান, “কুয়াকাটার মানুষের জীবনযাত্রা পর্যবেক্ষণ করে আমরা নতুন দৃষ্টিভঙ্গি পেয়েছি। তাদের প্রতিদিনের সংগ্রাম, পর্যটন শিল্পের চ্যালেঞ্জ এবং সরকারের ভূমিকা সম্পর্কে বিশদ ধারণা পেয়েছি, যা আমাদের প্রতিবেদন তৈরি করতে সহায়তা করেছে।”

জার্নালিজম ও মিডিয়া স্টাডিজ বিভাগের শিক্ষকরা মনে করেন, এই ধরনের ফিল্ড ট্রিপ শিক্ষার্থীদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ এটি তাদের দক্ষতা বৃদ্ধির পাশাপাশি সাংবাদিকতার নৈতিকতা এবং দায়িত্বশীলতা সম্পর্কেও সচেতন করে তোলে।

বিভাগের প্রধান বলেন, “ফিল্ড ট্রিপ শুধু শিক্ষার্থীদের শিক্ষাদান নয়, বরং তাদের নৈতিক ও সামাজিক দায়িত্ববোধ জাগ্রত করতে সহায়ক।”

এই ফিল্ড ট্রিপের সামগ্রিক তত্ত্বাবধায়নে ছিলেন জার্নালিজম অ্যান্ড মিডিয়া স্ট্যাডিজের শিক্ষক জুবায়ের আহমেদ শাকিল, কেয়া বোস ও নুসরাত জাহান শুচি। একই সাথে বিভাগের ১ম ও ২য় ব্যাচের শিক্ষার্থীদের অংশগ্রহণে এই সফর পুরোটা সময় প্রাণবন্ত ছিল।