ঢাকা | সেপ্টেম্বর ১৯, ২০২৪ - ১০:০৬ অপরাহ্ন

সীতাকুণ্ডে ৩ দিন ব্যাপী শিব চতুর্দশী পুজো ও ১৫ দিন ব্যাপী ফাল্গুনী মেলা শুরু

  • আপডেট: Friday, March 8, 2024 - 5:20 pm
ইব্রাহিম খলিল, সীতাকুণ্ড প্রতিনিধি :
চট্টগ্রাম জেলার সীতাকুণ্ডে হিন্দু সম্প্রদায়ের ঐতিহাসিক তীর্থস্থানে তিনদিন ব্যাপী  ‘শিব চতুর্দশী’পুজো ও পনের দিন ব্যাপী ফালগুনী মেলা উপলক্ষে তীর্থ স্থানে পূর্ণার্থীরা আসা শুরু করে বৃহস্পতিবার বিকালে থেকে  পুজো ও মেলার ব্যাপক প্রস্তুতি নিয়েছে জেলা প্রশাসন ও উপজেলা প্রশাসন ।
 বিশেষ ব্যবস্থা নিয়েছে পূর্বাঞ্চল রেলওয়ে কতৃপক্ষে।  শুক্রবার (০৮ মার্চ )থেকে বুধবার পর্যন্ত আন্তঃনগর মহানগর এক্সপ্রেস, পাহাড়িকা এক্সপ্রেস, উদয়ন ও মেঘনা এক্সপ্রেসসহ মেইল ট্রেন সীতাকুণ্ড স্টেশনে দুই মিনিট যাত্রা বিরতি করবে।  মেলা উপলক্ষে স্টেশন পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা, পর্যাপ্ত পানি ও আলাের ব্যবস্থা এবং নিরাপত্তাসহ সার্বক্ষণিক মনিটরিংয়ের ব্যবস্থা করা হয়েছে।
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এর প্রধান  নুরুদ্দিন রাশেদ জানান প্রয়ােজনীয় ওষুধসহ  চিকিৎসক স্বাস্থ্য সহকারী  সার্বক্ষণিক নিয়ােজিত রাখা হয়েছে।
হিন্দু ধর্ম লোকেরা জানান  ৩শ’ বছরের প্রাচীন এ পুজো ও মেলা অনুষ্ঠিত হয়ে আসছে।  উক্ত পুজোয় ভারত, নেপাল, শ্রীলঙ্কাসহ পৃথিবীর বিভিন্ন দেশের সাধু-সন্ন্যাসী ও পূর্নার্থী আগমন করেন। শিব চতুর্দশী তিথিতে ডাবের জল ও দুধ দিয়ে শিবস্নান করাবেন ভক্তরা। বিবাহিত নারীরা স্বামী ও পরিবারের মঙ্গল কামনায় উপোস থেকে ব্রত পালন করন। এরপর অমাবস্যা তিথিতে ব্যাসকুণ্ডে পূর্বপুরুষের আত্মারশান্তি  কামনায় স্নান-তর্পণ ও পিণ্ডদান করেন। ২৪ ফাল্গুন ০৮ মার্চ রাত ৮;২৯ টায় তিথি আরম্ভ, ২৫ ফাল্গুন ৯ মার্চ শনিবার  সন্ধ্যা ৬: ০৯ টায় পর্যন্ত  সময়ের মধ্যে  ব্যাসকুন্ডে স্নান করে দেব মহাদেব দর্শন  করতে হবে।অমাবস্যা থাকা  কালীন  গয়াকুন্ড এবং ব্যাসকুন্ডে স্নান  পিতৃপুরুষের পিন্ডদান শ্রাদ্ধ তর্পণাদী করবে।
পাহাড়ের পর পাহাড় বেয়ে ‘হর হর মহাদেব’, ‘জয় শিবসম্ভু’ ধ্বনি দিয়ে আবার কেউ লাঠিতে ভর দিয়ে পুণ্যার্থীরা যান শিবদর্শনে। সমতল থেকে প্রায় ১২শ’ ফুট উপরে পাহাড়চূড়ায় প্রথমে স্বয়ম্ভুনাথ, এরপর বীরুপক্ষ ও সর্বশেষ চন্দ্রনাথ মন্দিরের অবস্থান পুজা  দিয়ে ধর্মীয় কায্য শেষ করে পূর্ণ অর্জন করেন।