ঢাকা | সেপ্টেম্বর ২০, ২০২৪ - ১:০২ অপরাহ্ন

শিরোনাম

মালয়েশিয়ার জহুরে জাল ভিসা চক্রের মূলহোতাসহ তিনজন আটক

  • আপডেট: Saturday, December 23, 2023 - 12:42 pm

মো: খায়রুল আলম খান : মালয়েশিয়ায় জাল ভিসা চক্রের মূলহোতাসহ তিনজন সদস্যকে আটক করা হয়েছে।

গত মঙ্গলবার অভিযান চালিয়ে জাল ভিসা চক্রের এক দম্পতি সহ মোট তিন সদস্যকে আটক করে মালয়েশিয়া ইমিগ্রেশন পুলিশ। বিপুল পরিমাণ জাল ওয়ার্ক পারমিট, ভিসা, ছাড়াও বাংলাদেশসহ বিভিন্ন দেশের পাসপোর্ট জব্দ করা হয়।

পরের দিন বুধবার এক সংবাদ সম্মেলনে জাল ভিসা সিন্ডিকেটের আটকের বিষয়টি জানান জহুর ইমিগ্রেশন বিভাগের পরিচালক বাহার উদ্দিন তাহির।

তিনি জানান, আটক হওয়াদের একজন প্রবাসী বাংলাদেশি যার স্ত্রী ইন্দোনেশিয়ান, এর মধ্যে একজন ওই জাল ভিসা সিন্ডিকেট চালাতেন। অপরজন মিয়ানমারের নাগরিক। তবে কারও নামই প্রকাশ করা হয়নি।

বাহার উদ্দিন তাহির আরও জানান, মালয়েশিয়ায় চলমান বৈধকরণ কর্মসূচী আরটিকে ২.০ প্রোগ্রামে বৈধকরণ করতে ২৬ বছর বয়সী এক প্রবাসী বাংলাদেশি বিদেশী কর্মীদের লক্ষ্য করে জাল ওয়ার্ক পারমিট সিন্ডিকেট পরিচালনা করে আসছিলেন।

জহুর ইমিগ্রেশন বিভাগ জানায়, গত কয়েক মাস ধরেই তিনি এই বাণিজ্য করে আসছিলেন। এর মাধ্যমে তিনি বিপুল অর্থ হাতিয়ে নিচ্ছিলেন। স্থানীয়দের তথ্যের ভিত্তিতে মালয়েশিয়ার জহুর ইমিগ্রেশন বিভাগ বুধবার দুপুরে একটি বাড়িতে অভিযান চালায়। সেই বাড়ি থেকেই ৩ জনকে আটক করে।

এ সময় তাদের কাছ থেকে বিপুল পরিমাণ বাংলাদেশি ও অন্যান্য দেশের পাসপোর্টসহ ল্যাপটপ, হার্ডডিস্ক, একটি কালো লেক্সাস গাড়ি, মোবাইল ও বিপুল পরিমাণ মালয়েশিয়ান রিঙ্গিত জব্দ করা হয়।
এছাড়া ইমেগ্রেশন বিভাগ আরও জানায়, তাদেরকে ১৪ দিনের রিমান্ডে পাঠানো হয়েছে এবং নথি জালিয়াতির অভিযোগে অভিবাসন আইনে তদন্ত করা হচ্ছে। এদিকে দেশটিতে কর্মরত অনিয়মিত বিদেশি কর্মীদের বৈধকরণের সময়সীমা চলতি মাসের ৩১ ডিসেম্বর শেষ হওয়ার কথা রয়েছে।