ঢাকা | সেপ্টেম্বর ২৩, ২০২৪ - ৩:২৩ অপরাহ্ন

চট্টগ্রাম বন্দরে যুক্ত হলো চারশ কোটি টাকার ২৪টি সরঞ্জাম 

  • আপডেট: Sunday, October 15, 2023 - 4:58 pm

শেখ দিদার, চট্টগ্রাম ব্যুরো।। বাংলাদেশের জাতীয় অর্থনৈতিক হৃদপিণ্ড ও সমৃদ্ধির স্বর্ণদ্বার খ্যাত প্রধান সমুদ্র বন্দর চট্টগ্রাম বন্দরে যুক্ত হওয়া নতুন সরঞ্জাম উদ্বোধন করেন নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। চট্টগ্রাম বন্দরের এনসিটি বার্থে বন্দর চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ সোহায়েলের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন নৌপরিবহন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মোস্তফা কামাল এবং চট্টগ্রাম বন্দরের উর্ধতন কর্মকর্তাবৃন্ধ উপস্থিত ছিলেন।

উদ্বোধন করা ইক্যুইপমেন্টের তালিকায় রয়েছে- ২০২২ সালে সংগ্রহ করা ২৪৩ কোটি ৫৮ লাখ টাকার ৪টি কি গ্যান্ট্রি ক্রেন, ৭০ কোটি ৮৩ লাখ টাকার ৬টি রাবার টায়ার গ্যান্ট্রি ক্রেন, ৭ কোটি ৪৯ লাখ টাকার ২টি কনটেইনার মোভার। ২০২৩ সালে সংগ্রহ করা ১৪ কেটি ১৩ লাখ টাকার ৪টি রিচ স্টেকার, ২৫ কোটি ৭৬ লাখ টাকার ৪টি ভেরিয়েবল রিচ ট্রাক, ২০২১ সালে সংগ্রহ করা ২০ কোটি ৯ লাখ টাকার ১০০ টন ক্ষমতার ২টি মোবাইল ক্রেন, ১১ কোটি ৪৪ লাখ টাকার ৫০ টন ক্ষমতার ২টি মোবাইল ক্রেনসহ মোট ২৪টি যন্ত্রপাতি।

চট্টগ্রাম বন্দরের কার্যক্রম পরিচালনার আধুনিকায়নের লক্ষে ৩৯৩ কোটি ৩২ লাখ টাকা দামের এসব যন্ত্রপাতি কেনা হয়েছে চীন, জার্মানি, ফিনল্যান্ড, বেলজিয়াম ও ফ্রান্স থেকে। গ্যান্ট্রি ক্রেন, মোবাইল ক্রেন, কন্টেইনার মুভারসহ প্রায় চারশ কোটি টাকার ২৪টি যন্ত্রপাতি কেনা হয়েছে চট্টগ্রাম বন্দরের জন্য।

২০২১ সাল থেকে চলতি বছরের এই সময়ের মধ্যে ১০৪টি ইকুপমেন্ট সংগ্রহ প্রকল্পের আওতায় এসব যন্ত্রপাতি সংগ্রহ করা হয়েছে। ৩৯৩ কোটি ৩২ লাখ টাকা দামের এসব যন্ত্রপাতি কেনা হয়েছে চীন, জার্মানি, ফিনল্যান্ড, বেলজিয়াম ও ফ্রান্স থেকে। ২০১৯ সালে নেওয়া এই প্রকল্পে মোট ব্যয় হবে ৯১৪ কোটি টাকা। চলতি বছরের ডিসেম্বরের মধ্যে আরও ৩০টি নতুন যন্ত্রপাতি আসবে চট্টগ্রাম বন্দরে। এরপরে নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, চট্টগ্রাম বন্দরের নবনির্মিত অফিসার্স ডরমেটরী ভবন এবং নবস্থাপিত ট্রেনিং স্যামুলেটর উদ্বোধন করেন।

প্রতিমন্ত্রী সকালে চট্টগ্রামে ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউটের (এনএমআই) ২৫তম ও এনএমআই, মাদারীপুরের ১৪তম ব্যাচের পাসিং আউট অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন।