ঢাকা | জুলাই ১৮, ২০২৪ - ৪:০৪ পূর্বাহ্ন

শিরোনাম

বাংলাদেশ সেনাবাহিনীর নিজেদের তৈরি ভেহিকেল উপহার দিলো পেরুকে

  • আপডেট: Tuesday, May 7, 2024 - 1:19 am

জাগোজনতা প্রতিবেদন : পেরু আর্মড ফোর্সেসকে উপহার হিসেবে নিজেদের তৈরি করা একটি এ্যাক্সপ্লোসিভ অর্ডন্যান্স ডিসপোসাল (ইওডি) রিমোটলি অপারেটেড ভেহিকেল (আরওভি) উপহার দিয়েছে বাংলাদেশ সেনাবাহিনী। রবিবার (৫ মে) ঢাকা সেনানিবাসের আর্মি মাল্টিপারপাস কমপ্লেক্সে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ পেরু আর্মড ফোর্সেসকে এ উপহার হস্তান্তর করেন।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) জানায়, পেরুকে উপহার প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ বলেছেন, বাংলাদেশ সেনাবাহিনী তিন দশকেরও বেশি সময় ধরে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে প্রশংসনীয় ভূমিকা পালন করে আসছে। বর্তমানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রগতিশীল নেতৃত্বে বাংলাদেশ সেনাবাহিনী আধুনিকায়ন এবং সক্ষমতা বৃদ্ধির যুগে পদার্পণ করেছে। পাশাপাশি জাতিসংঘের অন্যতম প্রধান শান্তিরক্ষী প্রেরণকারী দেশ হিসেবে বাংলাদেশ সেনাবাহিনী তার অপারেশনাল সক্ষমতা বৃদ্ধির বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। এছাড়াও, শান্তিরক্ষা মিশনে নিয়োজিত অন্যান্য সদস্য রাষ্ট্রের শান্তিরক্ষা মিশন সংক্রান্ত সক্ষমতা বৃদ্ধিতেও বাংলাদেশ সহযোগিতা দিয়ে আসছে। পেরু আর্মড ফোর্সেসকে আরওডি প্রদান বাংলাদেশ সেনাবাহিনীর সক্ষমতার এক উজ্জ্বল দৃষ্টান্ত। এটি বাংলাদেশের স্ব-নির্মিত একটি আরওভি (ROV)।

মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রে নিয়োজিত জাতিসংঘ শান্তিরক্ষা মিশন-মিনুস্কা’তে ব্যবহারের বিষয়টি বিবেচনায় নিয়ে এর মৌলিক নকশা ও সক্ষমতা নির্ধারণ করা হয়েছে। বিগত কয়েক মাস যাবৎ বাংলাদেশ সেনাবাহিনীর প্রযুক্তি বিশেষজ্ঞরা এটিকে চূড়ান্ত আকারে আনতে নিরলসভাবে কাজ করেছেন। মিনুস্কা’তে সাম্প্রতিক আইইডি হুমকি বিবেচনায় কাউন্টার আইইডি সক্ষমতা বিকাশে এই ইওডি আরওভি কার্যকরী ভূমিকা রাখতে সক্ষম হবে।

অনুষ্ঠানে পেরু আর্মড ফোর্সেসের ইন্সপেক্টর জেনারেল লেফটেন্যান্ট জেনারেল কার্লোস আলবার্তো রাবানাল কালডেরনের নেতৃত্বে ৯ সদস্যের একটি প্রতিনিধি দল অংশগ্রহণ করেন। এছাড়াও, ঢাকায় নিযুক্ত জাতিসংঘের রিজিওনাল কো-অর্ডিনেটর, জাতিসংঘ সদর দফতর থেকে লাইট কো-অর্ডিনেশন মেকানিজমের টিম লিডার, বাংলাদেশ সশস্ত্রবাহিনী, পুলিশবাহিনী এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।