ঢাকা | এপ্রিল ২১, ২০২৪ - ৪:৫৮ অপরাহ্ন

শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে প্রস্তুত জাতীয় স্মৃতিসৌধ

  • আপডেট: Monday, March 25, 2024 - 8:18 am

ইউসুফ আলী খান।।

মহান স্বাধীনতা দিবসে জাতির শ্রেষ্ঠ সন্তানদের শ্রদ্ধা জানাতে প্রস্তুত জাতি। এ দিনটি যথাযোগ্য মর্যাদায় উদযাপন করতে বর্ণিল সাজে সাজানো হয়েছে মুক্তিযুদ্ধে শহীদদের স্মরণে নির্মিত জাতীয় স্মৃতিসৌধ। এরই মধ্যে পুরোপুরি প্রস্তুতি শেষ করেছে গণপূর্ত বিভাগ।

মহান স্বাধীনতা দিবস উদযাপন নির্বিঘ্ন করতে কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। যথাযোগ্য মর্যাদায় দিবসটি উদযাপনে এরই মধ্যে শেষ হয়েছে স্মৃতিসৌধের সৌন্দর্যবর্ধনের কাজ।
গণপূর্ত বিভাগের কর্মীদের দুই সপ্তাহের পরিশ্রমে স্মৃতিসৌধ প্রাঙ্গণ পেয়েছে নতুন রূপ। ধোয়া-মোছা শেষে সিঁড়িসহ অন্য স্থাপনায় পড়েছে রং-তুলির আঁচড়। বাহারি ফুলে ঢেকে দেয়া হয়েছে বেদীর সবুজ চত্ত্বর।

সাভারের গণপূর্ত বিভাগের উপসহকারী প্রকৌশলী মিজানুর রহমান বলেন, ‘স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীসহ লাখ লাখ মানুষ স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা জানাবেন। সে লক্ষ্যে স্মৃতিসৌধ পরিষ্কার-পরিচ্ছন্নতা কাজের জন্য গত ১২ মার্চ থেকে দর্শণার্থীদের প্রবেশ সংরক্ষিত রাখা হয়েছে।’

এরই মধ্যে রাষ্ট্রীয় আনুষ্ঠানিকতার সব মহড়া সম্পন্ন হয়েছে। স্বাধীনতা দিবস উদযাপন নির্বিঘ্ন করতে সিসি ক্যামেরার আওতায় আনা হয়েছে পুরো এলাকা। এ ছাড়া বাড়তি নিরাপত্তার জন্য ড্রোন ব্যবস্থার পাশাপাশি বাড়ানো হয়েছে গোয়েন্দা নজরদারি।

ঢাকা জেলার পুলিশ সুপার আসাদুজ্জামান বলেন, ‘আমাদের কয়েক স্তরের নিরাপত্তা থাকবে। সাদা পোশাকে পুলিশ থাকবে। এ ছাড়া ভেন্যুকেন্দ্রিক আমাদের বড় একটি টিম কাজ করবে। ড্রোন দিয়ে প্রথমবারের মতো পুরো এলাকা নজরদারি করা হবে।’ এসময় তিনি জাতীয় স্মৃতিসৌধের মুলফটক গুলো পরিদর্শন করেন।

২৬ মার্চ ভোরে জাতীয় স্মৃতিসৌধে জাতির পক্ষ থেকে শ্রদ্ধা জানাবেন রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর সর্বসাধারণের জন্য খুলে দেয়া হবে সৌধের দরজা