ঢাকা | এপ্রিল ২১, ২০২৪ - ৬:৪১ অপরাহ্ন

ঢাবি ভর্তি পরীক্ষায় ভুয়া প্রশ্নপত্র ফাঁস চক্রের দুই সদস্য আটক

  • আপডেট: Sunday, February 25, 2024 - 1:47 pm

জাগো জনতা অনলাইন।। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার ভুয়া প্রশ্নপত্র ফাঁসকারী চক্রের মুলহোতাসহ দুইজনকে গ্রেফতার করেছে সিআইডি পুলিশ।

আজ রোববার (২৫ জানুয়ারি) গাজিপুর জেলার টঙ্গী পশ্চিম থানা এলাকা থেকে অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করে সিআইডি।

গ্রেপ্তার যারা হলেন, মো: মাহদী হাসান খান (২২) ও মো: আব্দুর রহমান সোহান (২০)। এ সময় তাদের নিকট থেকে দুইটি মোবাইল ফোন, দশটি সিম কার্ড কার্ড জব্দ করা হয়।

 

সিআইডি জানায়, গ্রেফতারকৃত আসামীরা বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেইক আইডি খুলে বিভিন্ন সময়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার প্রশ্ন পাওয়া যায় বলে বিজ্ঞাপন দিতো। এসব পেইজে মিথ্যা তথ্য ছড়িয়ে বিভিন্ন ব্যক্তিদের নিকট থেকে অর্থ হাতিয়ে নিয়ে তাদের ফেসবুক আইডি/পেইজ থেকে ব্লক করে দিততেন। অর্থ হাতিয়ে নেয়ার জন্য সে তার নিজের নামে রেজিস্ট্রেশনকৃত এমএফএস একাউন্ট ব্যবহার না করে ভুয়া নামে পার্সোনাল ও মার্চেন্ট এমএফএস একাউন্ট ব্যবহার করতো।

 

আটকৃতরা জিজ্ঞাসাবাদে সিআইডিকে আরও জানায়, বিভিন্ন সময়ে অনুষ্ঠিত এসএসসি, এইচএসসি, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা, মেডিকেল ভর্তি পরীক্ষা, প্রাথমিকের শিক্ষক নিয়োগসহ অন্যান্য পাবলিক পরীক্ষার আগে উক্ত পরীক্ষা সংক্রান্ত ফেসবুক গ্রুপে জয়েন করে পরীক্ষার আগে ১০০% কমন প্রশ্নপত্র পাওয়া যায় বলে মিথ্যা তথ্য ছড়িয়ে বিজ্ঞাপন দিতো ও কমেন্ট সেকশনে কমেন্টস করতো। তার বিজ্ঞাপন ও কমেন্টস দেখে পরীক্ষার্থীরা তার সাথে যোগাযোগ করলে প্রশ্ন দেওয়ার কথা বলে অগ্রীম টাকা নিয়ে তাদের ব্লক করে দিতো।

গ্রেফতারকৃত অপর আসামী মো: আব্দুর রহমান সোহান (২০) পূর্বে বিকাশ এর ডিস্ট্রিবিউশন হাউজে চাকুরি করতো। সেই সুবাদে সে কোনোরকম কাগজপত্র ছাড়াই ভুয়া দোকানের নামে এমএফএস এর মার্চেন্ট একাউন্ট খুলে দিতো। প্রতারণার টাকা লেনদেনের জন্য সেই মার্চেন্ট সিম আসামী মো: মাহদী হাসান খান (২২) এর নিকট সরবরাহ করতো।

সাইবার পুলিশ সেন্টারে তদন্তাধীন ভুয়া প্রশ্নপত্র ফাঁস প্রতারণার একটি মামলায় গ্রেফতার দেখিয়ে তাদের বিজ্ঞ আদালতে প্রেরণ করা হয়েছে।