ঢাকা | জুন ২২, ২০২৪ - ৯:০৪ পূর্বাহ্ন

শিরোনাম

গাইবান্ধায় খাবারে বিষক্রিয়ায় ১৬ শিক্ষার্থী হাসপাতালে ভর্তি

  • আপডেট: Tuesday, December 5, 2023 - 2:56 pm

গাইবান্ধা থেকে আঃ খালেক মন্ডলঃ 

গাইবান্ধা পৌর শহরের ফোরকানিয়া হাফিজিয়া মাদরাসার রান্না করা খাবার খেয়ে অসুস্থ হয়ে ওই প্রতিষ্ঠানের ১৬ শিক্ষার্থী হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। অসুস্থ শিক্ষার্থীরা বর্তমানে গাইবান্ধা জেনারেল হাসপাতালের ডায়রিয়া বিভাগে চিকিৎসাধীন রয়েছে।

 

সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. এ এস এম রুহুল আমিন বলেন, মাদ্রাসার রান্না করা খাবারে বিষক্রিয়ায় (ফুড পঁয়জনিং) কারণে ওই শিক্ষার্থীরা ডায়রিয়ায় আক্রান্ত হয়েছে। ভর্তির পর তাদেরকে প্রয়োজনীয় চিকিৎসা দেয়া হয়েছে। বর্তমানে অসুস্থ শিক্ষার্থীরা সকলেই আশঙ্কামুক্ত বলেও জানান তিনি।

 

জানা গেছে, প্রতিদিনের মতো সোমবার রাতে রান্না করা খাবার খায় মাদ্রাসার আবাসিকের শিক্ষার্থীরা। এরপর রাতের বেলা ওই শিক্ষার্থীরা পেটের সমস্যায় ভুগতে থাকে। পরে সকালে একে একে অসুস্থ ১৬ জন শিক্ষার্থীকে ভর্তি করা হয় সদর হাসপাতালে।

 

এ বিষয়ে হাফেজিয়া ফোরকানিয়া মাদ্রাসার সহকারী শিক্ষক মো. মামুনুর রশিদ জানান, মাদরাসার প্রায় ২০০ জন শিক্ষার্থীর সকলেই আবাসিকে থেকে লেখাপড়া করে। তারা তিনবেলাই মাদরাসার রান্না করা খাবার খায়। প্রতিদিনের মতো গত রাতেও তারা স্বাভাবিক (সাদা ভাত, ডাল ও শিম ভাজি) খাবার খেয়ে শুয়ে পড়ে। এরপর রাত দুইটার দিকে হঠাৎ কয়েকজনের পাতলা পায়খানা হয় এবং সাথে বমিও করে। পরে আমরা স্যালাইনসহ তাদেরকে প্রাথমিক চিকিৎসা দেই। কিন্তু তারপরেও সুস্থ না হওয়ায় সকালে তাদেরকে হাসপাতালে ভর্তি করি।