ঢাকা | মে ২৩, ২০২৪ - ১১:১৭ পূর্বাহ্ন

শিরোনাম

বান্দরবানে সেনাবাহিনীর উদ্যোগে কেপলাং পাড়া হাই স্কুলে পুনরায় পাঠদান শুরু

  • আপডেট: Thursday, November 2, 2023 - 10:45 am

বান্দরবান প্রতিনিধি।। পাহাড়ি জনপদে থাকা গহিন অরণ্যের গ্রাম গুলোতে শিক্ষার আলো ছড়িয়ে দিতে সেনাবাহিনীর উদ্যোগ যেনো অতুলনীয়। শুধু দেশ রক্ষায় নিয়োজিত তা নয়, শিক্ষা থেকে বঞ্চিত হওয়া উপজাতীয় শিশুদের মাঝে শিক্ষার আলো ছড়িয়ে দিতে পার্বত্য চট্টগ্রামে কর্মরত সেনাবাহিনী দীর্ঘদিন ধরে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। 

দেশ মাতৃকার সেবায় নিয়োজিত সেনাবাহিনী সর্বদাই পার্বত্য চট্টগ্রামের সাধারণ মানুষের পাশে দাঁড়ানো ছাড়াও, তাদের স্বাভাবিক জীবন যাপনের সকল ব্যবস্থা করে আসছে।

সাম্প্রতিক সময়ে কেএনএফ সন্ত্রাসীদের তৎপরতায় পাহাড়ি জনপদ হয়ে উঠেছিল বসবাসের অনুপযোগী। কেএনএফ এর অত্যাচারে শুধু সাধারণ জনগণই ভুক্তভোগী নয়, কোমলমতি শিক্ষার্থীরাও তাদের থেকে রেহাই পায়নি। শিক্ষা যেখানে জাতির মেরুদন্ড সেখানে কুকিচিন উঠে পড়ে লেগেছিল কিভাবে শিক্ষাকে থামিয়ে দেওয়া যায়, কিন্তু সেনাবাহিনী তা নৈরাশ হতে দেয়নি গ্রামের মানুষ গুলোকে। শিক্ষার কার্যক্রম চালিয়ে যেতে নতুন করে উদ্যােগ নেন সেনাবাহিনী। 

১ নভেম্বর (বুধবার) থেকে বান্দরবান জেলার রোয়াংছড়ি উপজেলার কেপ্লাং পাড়া হাই স্কুলের ছাত্র-ছাত্রীরা ফিরে পেয়েছে স্বাভাবিক শিক্ষা ব্যবস্থা। বান্দরবান সেনা জোনের অক্লান্ত প্রচেষ্টায় এই স্কুলটি আবার পাঠদান কার্যক্রম শুরু করেছে। 

এছাড়াও বান্দরবান সেনা জোনের উদ্যোগে শিক্ষার্থীদের মাঝে শিক্ষা সহায়ক সামগ্রী স্কুল পোশাক, খাতা-কলম, বইপত্র ও ব্যাগসহ প্রভৃতি  সামগ্রী বিনামূল্য বিতরণ করা হয়। দিনব্যাপী শিক্ষা সামগ্রী বিতরণ অনুষ্ঠানে বিভিন্ন শ্রেণির শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। নতুন করে স্কুলে যাওয়ার সুযোগ পেয়ে অত্যন্ত খুশী এই এলাকার শিক্ষার্থীরা।