ঢাকা | জুলাই ১৮, ২০২৪ - ৫:২০ পূর্বাহ্ন

শিরোনাম

লামায় সেনাবাহিনীর উদ্যোগে শিক্ষা সামগ্রীসহ বিনামূল্যে চিকিৎসা ও ঔষধ বিতরণ

  • আপডেট: Wednesday, October 11, 2023 - 5:34 pm

বেলাল আহমদ, (বান্দরবান) লামা।। বান্দরবানের লামা উপজেলায় আলীকদম সেনা জোনের উদ্যোগে শিক্ষা সামগ্রী ও মেডিকেল ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে।

১১অক্টোবর (বুধবার) লামা উপজেলার ইয়াংছা জীনামেজু টেকনিক্যাল ইনস্টিটিউট এর শুভ উদ্বোধন ও মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আলীকদম সেনা জোন কমান্ডার সাব্বির রহমান পিএসসি।

 

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন জীনামেজু অনাথ আশ্রমের অধ্যক্ষ ভদন্ত: উ: নন্দমালা থের। আরো ছিলেন,ইয়াংছা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকসহ এলাকার বিশিষ্ট ব্যক্তিবর্গ।

২৪ পদাতিক ডিভিশনের বান্দরবান রিজিয়নের আওতাধীন আলীকদম সেনা জোন শান্তি, সম্প্রীতি ও উন্নয়ন বজায় রাখার লক্ষ্যে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। আলীকদম ও লামা উপজেলার দূর্গম পাহাড়ী এলাকার জনগণ প্রকৃতির উপর নির্ভরশীল এবং সাধারণ মানের জীবনযাপনে অভ্যস্থ। আলীকদম সেনা জোন এই এলাকার সাধারণ জনগণ এবং স্থানীয় প্রশাসনকে বিভিন্ন সময়ে সর্বাত্মক সহায়তা করে আসছে। বিশেষ করে, আলীকদম সেনা জোন কর্তৃক স্থানীয় জনসাধারণকে বিনামূল্যে চিকিৎসা সহায়তা প্রদান এবং শিক্ষা ব্যাবস্থার উন্নয়নে বিভিন্ন পদক্ষেপ গ্রহন করা হয়েছে। এরই ধারাবাহিকতায় বনপুর-সাংগু মৌজায়, অবহেলিত ও বঞ্চিত ছাত্র ছাত্রীদের শিক্ষার উন্নয়ন ঘটাতে, আলীকদম জোনের সার্বিক তত্বাবধানে জীনামেজু উচ্চ বিদ্যালয়টি নির্মাণ করা হয়।

আরএমও আলীকদম জোন কর্তৃক উক্ত প্রতিষ্ঠানের ১২ জন ছাত্র, ৭০ জন ছাত্রী ও এলাকার স্থানীয় গরীব, অসহায় ও দুস্থদের মধ্যে ১৭জন পুরুষ এবং ১০৮ জন মহিলা ও শিশুসহ সর্বমোট ১৯৭ জনকে বিনামূল্যে চিকিৎসাসেবা ও ঔষধ বিতরণ করা হয়। পরবর্তীতে জোন কমান্ডার, আলীকদম জোন উক্ত প্রতিষ্ঠানের সর্বমোট ১০৮ জন শিক্ষার্থীকে শিক্ষা সামগ্রী (স্কুল ব্যাগ, খাতা, কলম) ও খেলার সামগ্রী প্রদান করেন। এসময় জোন কমান্ডার, বলেন আলীকদম জোনের আওতাধীন সকল ক্যাম্পগুলোতেও অসহায়দের মাঝে আর্থিক সহায়তা প্রদান, উন্নয়ন মূলক কাজ এবং দুঃস্থদের চিকিৎসার্থে মেডিকেল ক্যাম্প এর মাধ্যমে বিনামূল্যে চিকিৎসা ও ঔষধ বিতরণ কার্যক্রম অব্যাহত রয়েছে এবং ভবিষ্যতেও চলমান থাকবে। এছাড়াও আলীকদম সেনা জোন সর্বদা শিক্ষার বিকাশে কাজ করে আসেছে এবং ভবিষ্যতেও এ রকম কাজে সম্পৃক্ত থাকবে। তিনি আরোও উল্লেখ করেন, বাংলাদেশ সেনাবাহিনী পার্বত্য চট্টগ্রামে বসবাসরত সকল স্তরের জনসাধারনের আপদকালীন সময়ে সবসময় সর্বাত্মক সহায়তা প্রদান করে আসছে। ভবিষ্যতেও বাংলাদেশ সেনাবাহিনী পার্বত্য এলাকার সাধারণ জনগণের মাঝে পাশে থেকে যে কোন প্রয়োজনে সর্বদা নিরলসভাবে কাজ করে যাবে বলে জোন কমান্ডার উল্লেখ করেন।