ঢাকা | এপ্রিল ১২, ২০২৪ - ৬:৫০ পূর্বাহ্ন

শিরোনাম

ইউক্রেনের ‘গুচ্ছবোমা’ হামলায় রুশ সাংবাদিক নিহ

  • আপডেট: Sunday, July 23, 2023 - 3:27 am

আল জাজিরা: ইউক্রেনের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় জাপোরিঝঝিয়া অঞ্চলের সম্মুখযুদ্ধ ক্ষেত্রের কাছে রাশিয়ার এক সাংবাদিক নিহত হয়েছেন। এসময় আহত হয়েছেন আরও তিনজন সাংবাদিক। শনিবার (২২ জুলাই) ইউক্রেনের হামলায় এ হতাহতের ঘটনা ঘটেছে বলে জানিয়েছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় ।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অভিযোগ, ইউক্রেন এ হামলায় চলতি মাসে যুক্তরাষ্ট্রের সরবরাহ করা ক্লাস্টার বোমা তথা গুচ্ছবোমা ব্যবহার করেছে।

নিহত সাংবাদিক রোস্তিস্লাভ ঝুরাভলেভ রাশিয়ার আরআইএ বার্তা সংস্থার যুদ্ধবিষয়ক প্রতিবেদক ছিলেন। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, হামলায় রোস্তিস্লাভসহ চার সাংবাদিক আহত হন। তাঁদের উদ্ধার করে আনার সময় রোস্তিস্লাভ মারা যান।

রাশিয়ার সেনাবাহিনী এক বিবৃতিতে বলেছে, গুচ্ছবোমা ব্যবহার করে ইউক্রেনের সেনাবাহিনীর হামলায় চার সাংবাদিক আহত হন। তাঁদের একজন মারা গেছেন। বাকিদের জখম ‘মাঝারি পর্যায়ের গুরুতর’।

এ ঘটনায় তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে মস্কো। জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার উপরাষ্ট্রদূত দিমিত্রি পোলিয়ানস্কি বলেছেন, এ হামলা নৈতিকতার চূড়ান্ত সীমা অতিক্রম করে গেছে। রাশিয়ান ফেডারেশন কাউন্সিলের ডেপুটি স্পিকার কনস্তান্তিন কোসাচেভ বলেছেন, এই হামলার জন্য কিয়েভ ও ওয়াশিংটন সমভাবে দায়ী।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, রোস্তিস্লাভের মৃত্যু পশ্চিমা শক্তি ও কিয়েভ সংঘটিত ‘একটি জঘন্য, পূর্বপরিকল্পিত অপরাধ’। সাংবাদিক দলটির ওপর হামলাটি যে ঘটনাচক্রে হয়নি, সবকিছুই সেটার ইঙ্গিত দিচ্ছে।

তবে এ ঘটনায় তাৎক্ষণিক কিয়েভের পক্ষ থেকে কোনো প্রতিক্রিয়া জানানো হয়নি।