ঢাকা | জুলাই ১৮, ২০২৪ - ৪:০৯ পূর্বাহ্ন

শিরোনাম

সিলেটে সমাবেশের অনুমতি পায়নি জামায়াত

  • আপডেট: Friday, July 21, 2023 - 6:09 am

জাগো জনতা ডেস্ক: দ্বিতীয়বারের মতো সিলেটে পুলিশের অনুমতি পায়নি বাংলাদেশ জামায়াতে ইসলামী। ফলে এবারও সমাবেশ করতে পারছে না দলটি। গত ১৫ জুলাই ও আজ শুক্রবার (২১ জুলাই) সিলেট রেজিস্ট্রি মাঠে ১০ দফা দাবিতে বিভাগীয় সমাবেশ করতে চেয়েছিলো জামায়াতের সিলেট মহানগর শাখা।

কিন্তু ‘নাশকতার আশঙ্কায়’ পুলিশের কাছ থেকে ১৫ জুলাইয়ের সমাবেশের অনুমতি পায়নি জামায়াত। একই ‘কারণে’ শুক্রবারের সমাবেশের অনুমতিও পাচ্ছে না নিবন্ধন ঝুলে থাকা রাজনৈতিক এ দল।

অনুমতি না পাওয়ার বিষয়টি সিলেট মেট্রোপলিটন পুলিশ (এসএমপি) সূত্র বৃহস্পতিবার রাত সাড়ে ১০টার দিকে নিশ্চিত করেছে।
এদিকে, আগামীকাল শনিবার বেলা ১১টায় প্রেস কনফারেন্স করে এ বিষয়ে বিস্তারিত জানাবে জামায়াত। দলের মহানগর শাখা এক বিজ্ঞপ্তিতে বৃহস্পতিবার রাত ৮টায় বিষয়টি গণমাধ্যমকে জানিয়েছে। তবে বিজ্ঞপ্তিতে প্রেস কনফারেন্সের জায়গার নাম উল্লেখ নেই।

১০ দফা দাবিতে গত ১৫ জুলাই সিলেটে বিভাগীয় সমাবেশ করতে চেয়েছিলো গত এক যুগ ধরে অপ্রকাশ্যে থাকা রাজনৈতিক দল জামায়াতে ইসলামী। সাম্প্রতিক সময়ের যুক্তরাষ্ট্রের ভিসা নীতিকে পুঁজি করে গত ১০ জুন ঢাকায় বড় সমাবেশ করে হঠাৎ রাজনৈতিক অঙ্গনে নতুন করে আলোচনার জন্ম দেওয়ার পরই সিলেটে বিভাগীয় সমাবেশ করে নিজেদের শক্তি প্রদর্শনের চেষ্টা চালাচ্ছিলো জামায়াত। সিলেট রেজিস্টারি মাঠে বিভাগীয় সমাবশের অনুমতি চেয়ে ৫ জুলাই মেট্রোপলিটন পুলিশ কমিশনার বরাবরে লিখিত আবেদন করেন মহানগর জামায়াতের নেতৃবৃন্দ। তবে ‘নাশকতার আশঙ্কায়’ ওই সমাবেশের অনমুতি দেয়নি পুলিশ।

পুলিশের অনুমতির আগেই সিলেটে সমাবেশ করার তোড়জোড় শুরু করেছিলো জামায়াত-শিবির। ১৫ জুলাইয়ের আগে তারা প্রস্তুতিমূলক সভা করে বিভিন্ন শাখা-সংগঠনের সঙ্গে। এমনকি সমাবেশের তারিখের আগের দিন (১৪ জুলাই) সকালে মহানগর জামায়াত-শিবির নেতাকর্মীরা সিলেট রেজিস্টারি মাঠ পরিদর্শন করতে যান। এসময় পুলিশ তাদের ৭ নেতাকর্মীকে আটক করে। পরদিন পুরনো একটি মামলায় গ্রেফতার দেখানো হয়।

১৫ জুলাই সমাবেশ করতে না পেরে জামায়াত ওই দিন দুপুর ১২টায় মহানগরের জিন্দাবাজারস্থ একটি রেস্টুরেন্টে সংবাদ সম্মেলনের আয়োজন করে। তবে ‘পুলিশের ভয়ে’ সেখানে সংবাদ সম্মেলন করতে পারেনি দলটি। পরে মহানগরের কুদরত উল্লাহ মার্কেটস্থ দলীয় কার্যালয়ে সংবাদ সম্মেলন করে ২১ জুলাই (শুক্রবার) সিলেটে বিভাগীয় সমাবেশ করার দ্বিতীয় দফা ঘোষণা দেন মহানগর জামায়াতের নেতারা। নিরপেক্ষ তত্তাবধায়ক সরকার পুনঃপ্রতিষ্ঠা, দ্রব্যমূল্যের উর্ধ্বগতি রোধ, জামায়াতের ডা. শফিকুর রহমানসহ জাতীয় নেতৃবৃন্দ ও আলেম-ওলামার মুক্তিসহ ১০ দফা দাবি বাস্তবায়নে এ সমাবেশের ডাকা দিয়েছে দলটি। সমাবেশটির অনুমতির জন্য সিলেট মহানগর জামায়াতের সহকারী সেক্রেটারি অ্যাডভোকেট মোহাম্মদ আব্দুর রবের নেতৃত্বে তাদের একটি প্রতিনিধি দল ১৬ জুলাই বিকেলে এসএমপি কমিশনার কার্যালয়ে উপস্থিত হয়ে লিখিত আবেদন করে।

আবেদনের পর প্রথমবারের মতো এবারও জামায়াত সিলেটে বেশ কয়েকটি প্রস্তুতিমূলক সভা করে বিভিন্ন শাখা-সংগঠনের সঙ্গে। কিন্তু এবারও তারা পাচ্ছে না পুলিশের অনুমতি।

এ বিষয়ে এসএমপি’র উপ-কমিশনার (উত্তর) ও ভারপ্রাপ্ত মিডিয়া অফিসার মো. আজবাহার আলী শেখ (পিপিএম) বৃহস্পতিবার রাত সাড়ে ১০টার দিকে বলেন- ‘জামায়াতকে এবারও সিলেটে সমাবেশের অনুমতি দেওয়া হচ্ছে না। নির্দেশনা অমান্য করলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।’