ঢাকা | জুন ২২, ২০২৪ - ১০:০৩ পূর্বাহ্ন

শিরোনাম

বিএনপি যে শর্ত দিয়েছে, তা সংবিধান বিরোধী : ওবায়দুল কাদের

  • আপডেট: Thursday, July 20, 2023 - 1:42 pm

জাগো জনতা ডেস্ক: তত্ত্বাবধায়ক সরকার কিংবা বিএনপির এক দফা নিয়ে বিদেশিদের কোনো বক্তব্য নেই বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বৃহস্পতিবার (২০ জুলাই) দুপুরে রাজধানীর বনানীতে সেতুভবনে সাংবাদিকদের এক ব্রিফিংয়ে এ কথা বলেন তিনি।

নির্বাচনে অংশ নিতে বিএনপি যে শর্ত দিয়েছে তা “সংবিধান বিরোধী” উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, “বিএনপি অশান্তির পথে হাঁটছে। মির্জা ফখরুলের বক্তব্যে তা আরও স্পষ্ট হয়েছে। তারা শান্তিপূর্ণ নির্বাচন বাধাগ্রস্ত করতে চাইছে। তারা সন্ত্রাস করবে, সন্ত্রাস করে নির্বাচন পণ্ড করবে, নির্বাচন ভণ্ডুল করবে- এ লক্ষ্য নিয়ে তারা এগিয়ে যাচ্ছে।”

তিনি বলেন, “আমাদের পরিষ্কার কথা। আওয়ামী লীগের দফা একটাই- সংবিধান অনুযায়ী শেখ হাসিনার আমলে নির্বাচন কমিশনের অধীনে নির্বাচন হবে। নির্বাচন নিয়ে বিএনপি অদ্ভুত, উদ্ভট দাবি তোলে। এসব দাবি অযৌক্তিক। বিএনপি নির্বাচনে আসতে ভয় পায়। তাদের এতো ভয় কিসের।”

এর আগে সেতুভবনে আওয়ামী লীগ সাধারণ সম্পাদকের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার সারাহ ক্যাথেরিন কুক।
বৈঠক শেষে ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেন, “আমরা আমেরিকানদের (যুক্তরাষ্ট্র) যা বলেছি, ইউরোপীয় ইউনিয়নকে যা বলেছি, আজকে ব্রিটিশ হাইকমিশনারকেও ঠিক তাই বলেছি। যেভাবে নির্বাচনটা হবে সে নিয়ে আমরা কথা বলেছি।”

তিনি বলেন, “আমাদের মূল বক্তব্য হচ্ছে, সব গণতান্ত্রিক দেশে নির্বাচনের বিষয়টা একই রকম। নির্বাচন কমিশন নির্বাচন কন্ডাক্ট করে। আমাদের নির্বাচন কমিশন এক সময় সাব-অর্ডিনেট অফিস ছিল প্রাইম মিনিস্টার অফিসের। নির্বাচনের একটা অ্যাক্ট পার্লামেন্টে অ্যাপ্রুভ করা হয়েছে। এরপর নির্বাচন কমিশনের স্বাধীনতা, তাদের রেগুলেটরি, লিগ্যাল, অ্যাডমিনিস্ট্রেটিভ, ফিন্যান্সিয়াল পাওয়ারগুলো বেড়ে গেছে। তারা অনেক বিষয়ে স্বাধীন হয়েছে।”

সাক্ষাৎকালে দেশের আগামী জাতীয় নির্বাচন কীভাবে হবে, নির্বাচনকালীন সরকারের দায়িত্ব, বিরোধী দলের সঙ্গে সম্পর্ক কেমন হবে তা নিয়েও আলোচনা হয়েছে বলে জানান ওবায়দুল কাদের।