ঢাকা | মে ২০, ২০২৪ - ১০:০৭ অপরাহ্ন

শিরোনাম

সরকারি কর্মচারীদের কর সুবিধা বাড়লো

  • আপডেট: Wednesday, July 19, 2023 - 2:00 pm

জাগো জনতা অনলাইন : সরকারি কর্মচারীরা মূল বেতন ও বোনাস ছাড়া আর যা পান, তার ওপর আর আয়কর দিতে হবে না। মঙ্গলবার (১৮ জুলাই) জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এক প্রজ্ঞাপনে এমন তথ্য জানিয়েছে।

সরকারি কর্মচারীরা আগেও বেশ কিছু ক্ষেত্রে করছাড় পেতেন, তবে এবারের প্রজ্ঞাপনে এর পরিধি বৃদ্ধি করা হয়েছে।

নতুন আয়কর আইনের আলোকে ২০২৩ এর ৭৬ ধারার প্রদত্ত ক্ষমতাবলে সরকারি বেতন আদেশভুক্ত কর্মচারীদের সরকার কর্তৃক প্রদত্ত মূল বেতন, উৎসব ভাতা ও বোনাস, যে নামেই অভিহিত হোক না কেন, অবসরকালে প্রদত্ত লাম্পগ্র্যান্টসহ কেবল সরকারি বেতন আদেশে উল্লিখিত অন্যান্য ভাতা ও সুবিধাদিকে প্রদেয় আয়কর হতে অব্যাহতি প্রদান করা হলো।

এত দিন সরকারি কর্মচারীরা যেসব খাতে করছাড় পেতেন, তা হলো- বাড়িভাড়ায় মূল বেতনের ৫০% অথবা তিন লাখ টাকা পর্যন্ত হলে তাতে কর দিতে হয় না। চিকিৎসা ভাতার ক্ষেত্রেও মূল বেতনের ১০% অথবা ১ লাখ ২০ হাজার টাকা পর্যন্ত কর নেই। অবশ্য বাড়িভাড়া ও চিকিৎসা ভাতায় এমন ছাড় সব চাকরিজীবী করদাতা পান।

এ ছাড়া সরকারি কর্মকর্তাদের করমুক্ত ভাতাগুলোর তালিকায় আরও আছে বৈশাখী ভাতা, শিক্ষাসহায়ক ভাতা, দায়িত্ব ভাতা, পাহাড়ি ভাতা, ধোলাই ভাতা, টিফিন ভাতা, শ্রান্তি-বিনোদন ভাতা ও টিএ-ডিএ।
তবে নতুন আইনে বলা হয়েছে, বাড়ি ভাড়ার ক্ষেত্রে এক–তৃতীয়াংশ বা ৪ লাখ ৫০ হাজার টাকার মধ্যে যেটি কম, সেই পরিমাণ অর্থ ভাতা হিসেবে কর ছাড় পাবে।

মঙ্গলবার সরকারি কর্মচারী ও পেনশনভোগী কর্মচারী এবং এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের জন্য ৫% হারে “বিশেষ সুবিধা” প্রদানের প্রজ্ঞাপন জারি করে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ।

প্রজ্ঞাপনে বলা হয়, কর্মরত সরকারি কর্মচারী ও পেনশনভোগী কর্মচারীরা ন্যূনতম ১,০০০ টাকা ও পেনশনভোগীরা ন্যূনতম ৫০০ টাকা পাবেন।