ঢাকা | সেপ্টেম্বর ১৯, ২০২৪ - ১০:৩৩ অপরাহ্ন

১৫ দিনের ব্যবধানে সিলেটে ফের ভূমিকম্প

  • আপডেট: Tuesday, August 29, 2023 - 6:54 pm

মো:খায়রুল আলম খান: সিলেটে ফের রিকটার স্কেলে ৩.৫ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছে। মাত্র ১৫ দিনের ব্যবধানে দ্বিতীয়বারের মতো ভূমিকম্পর কম্পন অনুভব করলো নগরবাসী।

মঙ্গলবার (২৯ আগস্ট) বেলা ১টা ১৩ মিনিটের দিকে হওয়া এই ভূমিকম্পের উৎসস্থল ছিল আগারগাঁও আবহাওয়া অফিস থেকে ১৯৫ কিলোমিটার উত্তরপূর্বে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ফাহিম হোসেন এসব তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে গত ১৪ আগস্ট সিলেটে ৫.৫ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়।

বাংলাদেশে দীর্ঘদিন বড় ধরনের ভূমিকম্প হয়নি। তবে এ বছর বেশ কয়েকটি ছোট ছোট ভূমিকম্প অনুভূত হয়। বিশেষজ্ঞরা বলছেন, গত ১০০ বছরের মধ্যে দেশে তেমন বড় ভূমিকম্প হয়নি, এটি শঙ্কার। আমরা ৭ মাত্রার ভূমিকম্পের আশঙ্কার মধ্যে আছি।

বাংলাদেশ প্রোকৌশল বিশ্ববিদ্যালয়ের পুরকৌশল বিভাগের অধ্যাপক মেহেদী আহমেদ আনসারী জানান, ১৮৬৯ সালে বাংলাদেশে একটা ভূমিকম্প হয়েছে, ১৮৮৫ সালে একটা, ১৯৩০ একটা, অন্যটা ঘটেছিল ১৯৩৮ সালে। ১৯৩০ বা ১৯৩৮ সালে ১০০ বছর হয়নি। আর ১৮৮৫ সালে যমুনা সেতুর কাছে শেরপুরে যে ভূমিকম্প হয়েছিল, তা প্রায় ১৩৫ বছর আগে। ১৮৮৫ সাল হিসাবে ধরলেও ৭ মাত্রার একটা ভূমিকম্প বাংলাদেশে হতেও পারে।

বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদপ্তরের সাবেক পরিচালক ফজলুল করিম আজাদ বলেন, “বাংলাদেশ বিশ্বের সক্রিয় ভূমিকম্প অঞ্চলে অবস্থিত। বাংলাদেশের আশপাশে বড় ভূমিকম্প সংঘটিত হওয়ার ভূগাঠনিক অবস্থা বিরাজমান।”

অধ্যাপক মেহেদী আহমেদ আনসারী বলেন, “দেশের বহুতল ভবনগুলোকে ভূমিকম্প-সহনশীল করতে হবে। সেটা করার মতো কারিগরি দক্ষতা ও সামর্থ্য বাংলাদেশের আছে। তবে এ জন্য সরকারের জরুরি উদ্যোগ দরকার। সারা দেশে বড় বড় শহরে সিটি কর্পোরেশনের মাধ্যমে সেখানকার বাসাবাড়ি ভূকম্পন-সহনীয় কি-না, সেটা যাচাই করতে হবে। কোনো বাসায় সমস্যা পেলে তা মজবুত করার ব্যবস্থা করতে হবে।”

স্থপতি ইকবাল হাবিব বলেন, “আমাদের চরম সচেতনতার অভাব রয়েছে। আমরা জানিই না কী করতে হবে। তবে এই মুহূর্তে ঘুরে দাঁড়ানোর সুযোগ আমাদের রয়েছে। প্রতিটি ভবন পরীক্ষা করে নিরাপদ-অনিরাপদ ঘোষণা করার সময় হয়েছে। সরকার যদি উদ্যোগ না নেয়, তাহলে আমরা ঘুরে দাঁড়াতে পারবো না। নিজেদের সচেতনতা ও সরকারি উদ্যোগ এই মুহূর্তে সবচেয়ে বেশি জরুরি।”