ঢাকা | সেপ্টেম্বর ২০, ২০২৪ - ৩:২৭ পূর্বাহ্ন

শিরোনাম

হজের খুতবায় যা বললেন শায়েখ মাহের আল মুয়াইকিলি

  • আপডেট: Saturday, June 15, 2024 - 3:45 pm

জাগোজনতা ডেস্ক : আল্লাহর দরবারে হাজিরা। আরাফাতের ময়দানে হাজির হয়েছেন লাখ লাখ মুসল্লি। এরইমধ্যে সেখানে জোহরের সময় শুরু হয়ে গেছে। হাজিরা জোহর ও আসর একসাথে পড়ছেন। এরপর সন্ধ্যা পর্যন্ত সেখানে অবস্থান করে মুজদালিফায় রাত যাপনের জন্য রওনা হবেন।

আরাফাতের ময়দানের পাশেই মসজিদে নামিরা অবস্থিত। আরাফাত দিবসে সেখানে একজন খতিব খুতবা দিয়ে থাকেন। এবার খুতবা দিয়েছেন মসজিদুল হারামের ইমাম ও খতিব ড. শেখ মাহের বিন হামাদ বিন মুহাম্মাদ বিন আল-মুয়াইকিলি। তিনি ফিলস্তিনিদের মুক্তি কামনার দোয়াসহ কোরআন ও হাদিস থেকে গুরুত্বপূর্ণ আলোচনা পেশ করেছেন। নিচে তার খুতবার সারাংশ তুলে ধরা হলো।

শরিয়তের উদ্দেশ্য
শরিয়তের উদ্দেশ্য হলো যথাসম্ভব হারাম কাজ থেকে বিরত থাকা। শরিয়ত মানুষকে সুবিধা গ্রহণের চেয়ে কোনো কিছু থেকে বিরত থাকার দিকে বেশি আহ্বান করে।
উন্নতিশীল জীবন
শরিয়ত এমন সব কিছুকে অন্তর্ভুক্ত করে যা একটি সমৃদ্ধ জীবন ও বিকাশের দিকে নিয়ে যায়। ইসলামি শরিয়ত অন্যদের ক্ষতি করতে নিষেধ করে।

পাঁচটি অপরিহার্য
ইসলামি আইন পাঁচটি অপরিহার্য বিষয় সংরক্ষণের গুরুত্বের উপর জোর দেয়: ধর্ম, জীবন, বুদ্ধি, সম্পদ এবং সম্মান। এগুলোর ক্ষতি করে এমন যে কোনো কাজ অপরাধ হিসেবে বিবেচিত হয়।

ব্যক্তিগত দায়িত্ব
প্রত্যেক ঈমানদারকে অবশ্যই এই পাঁচটি অপরিহার্য জিনিস রক্ষা করার জন্য সচেষ্ট হতে হবে, যা সৃষ্টির মঙ্গল, সামাজিক স্থিতিশীলতা, ব্যাপক নিরাপত্তা এবং মানুষের ধর্মীয় ও পার্থিব স্বার্থ হাসিলের দিকে নিয়ে যায়।

হজের উদ্দেশ্য
হজ আল্লাহর ইবাদত ও ভক্তির বহিঃপ্রকাশ; রাজনৈতিক স্লোগান বা দলাদলির জায়গা নয়।

আরাফাহর মাহাত্ম্য
হে হাজিরা, আপনারা আরাফাতের ময়দানে একটি গুরুত্বপূর্ণ অবস্থানে আছেন, যেখানে আল্লাহ তার ফেরেশতাদের কাছে আপনাদের নিয়ে গর্ব করেন। এটি একটি মহৎ সময় এবং স্থান যেখানে ভালো কাজগুলো বহুগুণ বেড়ে যায়, পাপ ক্ষমা করা হয় এবং পদমর্যাদা উন্নত করা হয়। হজরত মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আরাফাতের ময়দানে দাঁড়িয়ে জিকির ও দোয়ায় মশগুল থাকতেন।
দোয়া
হাজিরা নিজেদের, তাদের পিতামাতা এবং তাদের প্রিয়জনদের জন্য প্রার্থনা করেন। যখন কেউ তাদের অনুপস্থিতিতে তাদের ভাইয়ের জন্য প্রার্থনা করে, তখন একজন ফেরেশতা উত্তর দেয় ‘আমিন’ বলে এবং আপনার জন্যও একইভাবে দোয়া করে।

ফিলিস্তিনের জন্য প্রার্থনা
হে হাজিরা, ফিলিস্তিনে আমাদের ভাইদের জন্য দোয়া করুন। যারা তাদের শত্রুদের দ্বারা ক্ষতি ও নিপীড়নের শিকার হচ্ছে, রক্তপাতের শিকার হচ্ছে, তাদের মাঝে ধ্বংসাত্মক কাণ্ড ঘটাচ্ছে এবং তাদের প্রয়োজনে প্রবেশ-বাহিরে বাধা দেয়া হচ্ছে।