ঢাকা | সেপ্টেম্বর ২০, ২০২৪ - ৬:৫৫ পূর্বাহ্ন

শিরোনাম

সুদানে বিমান হামলায় নিহত ২২

  • আপডেট: Sunday, July 9, 2023 - 6:22 am

মোঃ খায়রুল আলম খানঃ  সুদানের ওমদুরমান শহরে বিমান হামলায় কমপক্ষে ২২ জন নিহত হয়েছেন। দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, সুদানের সেনাবাহিনী এবং আধাসামরিক বাহিনীর মধ্যে সপ্তাহব্যাপী লড়াইয়ের মধ্যে এখন পর্যন্ত সবচেয়ে মারাত্মক হামলার মধ্যে একটি এটি।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, শনিবার (৮ জুলাই) রাজধানী খার্তুমের পার্শ্ববর্তী শহর ওমদুরমানের একটি আবাসিক এলাকায় এই হামলা চালানো হয়। জাতিসংঘ তাৎক্ষণিক এ ঘটনার নিন্দা করেছে।

আবদেল-রহমান নামে এক বাসিন্দা বার্তাসংস্থা রয়টার্সকে বলেন, “শনিবার ভোরে সেনাবাহিনী আরএসএফের ওপর হামলা চালিয়েছিল। আরএসএফ আক্রমণকারী যুদ্ধবিমানগুলোতে বিমান বিধ্বংসী রাউন্ড গুলি ছুড়েছিল।”

আধাসামরিক বাহিনী আরএসএফ-এর দাবি, হামলায় ৩১ জন বেসামরিক লোক নিহত হয়েছে। ওমদুরমানে আবাসিক এলাকায় হামলার জন্য সেনাবাহিনীকে দায়ী করেছে তারা। শহরটিতে যুদ্ধরত দলগুলোর মধ্যে তীব্র লড়াই চলছে। সামরিক বাহিনী একটি গুরুত্বপূর্ণ সরবরাহ লাইন কেটে দেওয়ার চেষ্টা করেছিল বলে জানা গেছে।

স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, ১৫ এপ্রিল থেকে শুরু হওয়া লড়াইয়ে কমপক্ষে এক হাজার ১৩৩ জন নিহত হয়েছে। ২৯ লাখেরও বেশি মানুষ গৃহহীন হয়েছে। তাদের মধ্যে প্রায় সাত লাখ প্রতিবেশী দেশে পালিয়ে গেছে।