ঢাকা | সেপ্টেম্বর ২০, ২০২৪ - ৮:৫৭ পূর্বাহ্ন

শিরোনাম

সচিবালয় সংঘর্ষ : ৩ মামলায় আসামি ১০ হাজার আনসার সদস্য, গ্রেপ্তার ৩৬৯

  • আপডেট: Tuesday, August 27, 2024 - 3:57 am

জাগো জনতা অনলাইন।। চাকরি জাতীয়করণের দাবিতে সচিবালয় ঘেরাও ও ছাত্রদের সঙ্গে সংঘর্ষের ঘটনায় সাধারণ আনসার সদস্যদের বিরুদ্ধে ডিএমপির তিন থানায় চারটি মামলা হয়েছে। এসব মামলায় ৪২০ জনের নাম উল্লেখ করে অজ্ঞাতনামা আরও ১০ হাজার আনসার সদস্যকে আসামি করা হয়েছে। আর এখনও পর্যন্ত গ্রেপ্তার করা হয়েছে ৩৬৯ আনসার সদস্যকে।

রোববার ওই সংঘর্ষের পর থেকে আনসার সদস্যদের বিরুদ্ধে শাহবাগ, রমনা, পল্টন ও পরে বিমানবন্দর থানায় মামলা করা হয়।

ঢাকা মহানগর পুলিশের জনসংযোগ বিভাগের এডিসি ওবায়দুর রহমান গণমাধ্যমকে বলেন, রোববার সচিবালয়ে আনসারদের অবরোধ ও সংঘাতের ঘটনায় শাহবাগ, পল্টন ও রমনা থানায় তিনটি মামলা হয়। এর বাইরে বিমানবন্দর এলাকায় বৃহস্পতিবার সড়ক অবরোধ করে আন্দোলনের ঘটনায় একটি মামলা হয়েছে বিমানবন্দর থানায়।

চাকরি জাতীয়করণের এক দফা দাবিতে রোববার (২৫ আগস্ট) সচিবালয়ে অবরুদ্ধ করে রাখেন আনসার সদস্যরা। পরে সচিবালয়ে আটকে পরা উপদেষ্টা, সমন্বয়ক ও সচিবসহ কর্মকর্তাদের উদ্ধারে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীরা গেলে তাদের সঙ্গে আনসার সদস্যদের সংঘর্ষ হয়।

শাহবাগ থানার ওসি মুহাম্মদ আজাহারুল ইসলাম বলেন, সচিবালয়ে হামলা-ভাঙচুরের ঘটনায় আনসার সদস্যদের বিরুদ্ধে একটি মামলা দায়ের হয়েছে। এ মামলায় এজাহারনামা আসামি ২০৮ জন এবং অজ্ঞাতনামা আরও ৩ হাজার আনসার সদস্যকে আসামি করা হয়েছে। এ ঘটনায় শাহবাগ থানায় ১৮৯ জন আনসার সদস্য গ্রেপ্তার আছেন।

পল্টন থানা সূত্রে জানা যায়, একই ঘটনায় পল্টন থানায়ও আন্দোলনরত আনসার সদস্যদের বিরুদ্ধে একটি মামলা হয়েছে। এ মামলায় এজাহারনামীয় আসামি ১১৪ জনে নাম উল্লেখ করে আরও ৪ হাজার আনসার সদস্যকে অজ্ঞাতনামা আসামি করা হয়েছে। এ মামলায় ৯৫ জন আনসার সদস্যকে গ্রেপ্তার করেছে পল্টন থানা পুলিশ।

রমনা থানা সূত্রে জানা যায়, সচিবালয়ে হামলা-ভাঙচুরের ঘটনায় রমনা থানায়ও একটি মামলা হয়েছে। মামলায় ৯৮ জন আনসার সদস্যের নাম উল্লেখ করে অজ্ঞাতনামা আরও ৩ হাজার আনসার সদস্যকে আসামি করা হয়েছে। এ মামলায় রমনা থানায় এখনও পর্যন্ত গ্রেপ্তার ৮৫ জন আনসার সদস্য।