ঢাকা | সেপ্টেম্বর ২০, ২০২৪ - ১:৩৪ অপরাহ্ন

শিরোনাম

সংরক্ষিত আসনে মনোনয়ন প্রত্যাশী অধ্যাপক মেহের জামান

  • আপডেট: Saturday, February 10, 2024 - 7:47 pm

এম এইচ সৈকত।। দ্বাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে মনোনয়ন প্রত্যাশী অধ্যাপক মোসাঃ মেহের জামান। তিনি দি পিপলস ইউনিভার্সিটিতে অধ্যাপক হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। এছাড়াও তিনি বাংলাদেশ সুপ্রীম কোর্টের একজন আইনজীবি ও ঢাকা ল’ কলেজের ভাইস-প্রিন্সিপাল হিসেবে নিয়োজিত রয়েছেন। ছাত্র জীবন থেকেই তিনি রাজনীতির সঙ্গে সমপৃক্ত ছিলেন। তাঁর গ্রামের বাড়ি কুষ্টিয়া জেলার পেয়ারা তলা এলকায়। তাঁর বাবার নাম আব্দুল মতিন মজুমদার ও মাতার নাম শামছুন্নাহার বেগম।

অধ্যাপক মেহের জামান ১৯৮৪ সালে এস এস সি ও ১৯৮৬ সালে যশোর বোর্ড থেকে এইচ এস সি পাশ করেন। এরপর তিনি ১৯৯০ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি(অর্নাস) এবং একই বিশ্ববিদ্যালয় থেকে ১৯৯১ সালে এলএলএম ডিগ্রি অর্জন করেন। এছাড়াও তিনি ১৯৯৭ সালে তিনি বাংলাদেশ বার কাউন্সিলের সার্টিফিকেট প্রাপ্ত হয়েছেন এবং ২০০৩ সালে তিনি হাইকোর্ট ডিভিশনের তালিকাভুক্ত হয়। এর আগে তিনি ১৯৯৭ সালে আইন কলেজ শিক্ষক উচ্চতর প্রশিক্ষণ কোর্স শেষ করেন এবং কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয় থেকে অধ্যাপক মেহের জামান Cruelty of Women বিষয়ের উপর এমফিল করেছেন।

অধ্যাপক মেহের জামান ১৯৯৬ সাল থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে এলএল,বি কোর্সে আইনের পরীক্ষক হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। এছাড়াও তিনি এলএল, বি কোর্সে প্রধান পরীক্ষক ও আইন কলেজ সমূহে এলএল,বি কোর্সে এক্সটার্নাল (বহিযঃ পরীক্ষক) হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। এছাড়াও তিনি বাংলা একাডেমির জীবন সদস্য।

অধ্যাপক মেহের জামান ৯০ এর স্বৈরাচার বিরোবী আন্দোলনে তৎকালান রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি রবিউল আলম বুদুর সাথে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন এবং ছাত্রলীগের রাজনীতিতে সক্রিয়ভাবে কাজ করেছিলেন। পরবর্তীতে বিভিন্ন সময় বাংলাদেশ আওয়ামী লীগের সকল জাতীয় কর্মকান্ডে অংশগ্রহণসহ একজন সক্রিয়কর্মী হিসেবে ভূমিকা পালন করেন। গেলো দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লাগের দলীয় মনোনীত প্রার্থীর পক্ষ সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন তিনি।

অধ্যাপক মেহের জামান নির্যাতিত অসহায় দুস্থ মহিলাদের আইনী পরামর্শের মাধ্যমে তাদের অধিকার বিষয়ে সচেতন গড়ে তোলার জন্য কাজ করে আসছেন। এছাড়াও তিনি আইন বিষয়ক কর্মশালায় আন্তর্জাতিক আইন ও মানবাধিকার বিষয়ে আলোচনায় অংশগ্রহণ করে দেশের অসহায় মানুষের জন্য ভূমিকা রাখছেন।

আইন, সাহিত্য এবং কলাম লেখক অধ্যাপক মেহের জামানের প্রকাশনার রয়েছে অতুলনীয় অভিজ্ঞতা। এর মধ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয় আইন বিভাগ কর্তৃবক প্রকাশিত ” L,AW REVIEw” এ আইন বিষয়ক গবেষণা মুলক কর্ম। “WOMEN’S RIGHTS AND THE ROLE OF WOMEN IN THE DEVELOPMENT OF
BANGLADESH”
অধ্যাপক মেহের জামান আইন বিষয়ক বই “ফারায়েজ আইন” বইটিতে (মুসলিম, হিন্দ, বৌদ্ধ, খৃষ্টান) দের উত্তরাধিকার বন্টন বিষয়ক বই লিখেছেন। এছাড়াও তিনি হিন্দু আইন (ছাত্র সংস্করণ) ও তামাদি আইন (ছাত্র সংস্করণ) করেন। তিনি বীমা আইন ও বীমা ব্যবস্থার ক্রমবিকাশ (পান্ডুলিপি পর্যায়ে) এবং আইনের স্নাতক শ্রেণির জন্য সাহায্যকারী বই হিসেবে সংবিধান আইন ও শ্রম ও শিল্প আইন লিখেছেন। তিনি এলএল.বি গাইড (প্রিলিমিনারী ও ফাইনাল) আইনে স্লাতক (পাশ) শ্রেণির জন্য বই ও সত্য কাগজপত্র এবং ম্যাগাজিনে কলাম ও গদ্য লেখে আসছেন।