ঢাকা | সেপ্টেম্বর ১৯, ২০২৪ - ৭:১০ পূর্বাহ্ন

মদ নীতি কেলেঙ্কারি মামলায় জামিন পেলেন কেজরিওয়াল

  • আপডেট: Thursday, June 20, 2024 - 7:12 pm

জাগোজনতা অনলাইন : মদ নীতি কেলেঙ্কারি মামলায় জামিন পেয়েছেন কারাবন্দী দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, কাল শুক্রবার (২১ জুন) হয়ত জেল থেকে বের হয়ে আসবেন তিনি। কারণ আদালতের দেওয়া জামিনের আদেশটি প্রথমে কারাগারে পৌঁছাতে হবে।

কেজরিওয়ালের আইনজীবী দাবি করেছেন, তার বিরুদ্ধে মদ নীতি মামলায় দোষী সাব্যস্ত করার মতো কোনো প্রমাণ পায়নি এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)।
গত ২১ মার্চ আম আদমি পার্টির (এএপি) প্রধান নেতাকে তার বাসভবন থেকে গ্রেপ্তার করা হয়। দেশটির লোকসভা নির্বাচনের মাত্র কয়েক সপ্তাহ আগে নয়াদিল্লির রাজনীতিতে এমন চমকপ্রদ ঘটনা দেখা যায়।
এমনকি স্বাধীন ভারতের ইতিহাসে প্রথম ক্ষমতাসীন মুখ্যমন্ত্রী হিসেবে কেজরিওয়াল গ্রেপ্তার হয়েছিলেন। যদিও তার রাজনৈতিক দল এএপি জানিয়েছিল, গ্রেপ্তার হলেও কেজরিওয়াল দিল্লির মুখ্যমন্ত্রী হিসেবে থাকবেন।
২০২১ সালে দিল্লির সরকার একটি মদ নীতি গ্রহণ করে। এরমাধ্যমে শহরটিতে মদ বিক্রি আধুনিকায়ন করার উদ্যোগ নেওয়া হয়। তবে পরবর্তীতে অভিযোগ উঠে এই নীতি ব্যবহার করে ব্যাপক দুর্নীতি করেছেন অরবিন্দ কেজরিওয়াল। আর এই অভিযোগেই তাকে গ্রেপ্তার করা হয়।
কিন্তু লোকসভা নির্বাচন চলাকালীন ১০ মে কেজরিওয়ালকে অন্তবর্তীকালীন জামিন দেওয়া হয়। ওই সময় জেল থেকে বেরিয়ে তিনি দিল্লিতে দলের জন্য নির্বাচনী প্রচারণা চালান। তবে লোকসভায় তার দলের কোনো প্রার্থীই জয় পাননি।
ভারতের বিরোধী দলগুলো অভিযোগ করেছিল, লোকসভা নির্বাচনের আগে তাদের চাপে রাখতে নেতাকর্মীদের ওপর ধরপাকড় চালানো হচ্ছে।
যখন কেজরিওয়ালকে গ্রেপ্তার করা হয় তখন এটি দেশটির সবচেয়ে বড় আলোচ্য বিষয়ে পরিণত হয়।
নরেন্দ্র মোদির ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ওই সময় দাবি করেছিল, যেসব রাজনীতিবিদ দুর্নীতি করেছেন তাদেরকেই পাকড়াও করা হচ্ছে।