ঢাকা | সেপ্টেম্বর ২০, ২০২৪ - ৫:৫০ পূর্বাহ্ন

শিরোনাম

ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাল আশুলিয়া থানা বিএমএসএফ

  • আপডেট: Wednesday, February 21, 2024 - 12:05 pm

সিনিয়র রিপোর্টার।।।

আজ মহান ২১শে ফেব্রুয়ারি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। বাঙালি জাতির ইতিহাসে এক ঐতিহাসিক দিন।বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম (বিএমএসএফ) এর উদ্যোগে মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস যথাযোগ্য মর্যাদায় পালন করা হয়েছে।

অমর একুশে ফেব্রুয়ারি শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আশুলিয়া প্রেসক্লাব চত্বরে শহীদ মিনারে ভাষার জন্য প্রাণ উৎসর্গকারী শহীদদের স্মরণে পুষ্পস্তবক অর্পণ ও এক মিনিট নিরবতা পালন করেন আশুলিয়া থানা বিএমএসএফ।

পুষ্পস্তবক অর্পণকালে উপস্থিত ছিলেন আশুলিয়া থানা বিএমএসএফ এর সভাপতি মোঃ জাহাঙ্গীর আলম রাজু, সাধারণ সম্পাদক মোঃ ইয়াছিন, কেন্দ্রীয় কমিটির সদস্য ও আশুলিয়া থানা বিএমএসএফ এর কার্যকরী সদস্য মোঃ ইউসুফ আলী খান, আশুলিয়া থানা বিএমএসএফ এর সাংগঠনিক সম্পাদক মোঃ শাহাদাত হোসেন সরকার, কেন্দ্রীয় কমিটির আপ্যায়ন বিষয়ক সম্পাদক ও আশুলিয়া থানা কমিটির সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক মোঃ আলী হোসেন, আশুলিয়া থানা কমিটির তথ্য বিষয়ক সম্পাদক নয়ন মিয়া, সদস্য বজলুল বহমান সহ অন্যান্য সদস্যবৃন্দ।

এদিকে রাত ১২.০১ মিনিটে ভাষা শহীদদের প্রতি পুস্তক অর্পণ করে শ্রদ্ধা জানান আশুলিয়া প্রেসক্লাব। আশুলিয়া প্রেসক্লাবের সভাপতি মোজাফফর হোসেন জয় এর নেতৃত্বে পুষ্পস্তবক অর্পণ করেন আশুলিয়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম খান লিটন, সিনিয়র সাংবাদিক অপু ওহাব, জাহিদ হাসান শাকিল, কামাল হোসেন,মেহেদী হাসান মুন্সিসহ অন্যান্য সদস্যগণ।

এছাড়াও শিল্পপুলিশ -১, আশুলিয়া থানা পুলিশ, বিভিন্ন রাজনৈতিক সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠান সহ সামাজিক সংগঠনগুলো আশুলিয়া প্রেসক্লাব চত্বরে শহীদ মিনারে পুষ্প স্তবক অর্পণ করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।

উল্লেখ্য,২১ শে ফেব্রুয়ারি বাংলার ইতিহাসে একটি অমলিন দিন।ভাষার জন্য প্রাণ উৎসর্গকারী শহীদদের স্মরণে এই দিনটি শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালিত হয়।

১৯৫২ সালের এই দিনে মাতৃভাষা বাংলার দাবিতে অনেক তরুণরা আন্দোলন চালায়।ঠিক সেই সময় তাদের মিছিলে বর্বর হত্যাকাণ্ড চালানো হয়। এতে সালাম, বরকত, রফিক, জব্বার সহ অনেকেই শহীদ হন। কিন্তু সর্বশেষ পশ্চিম পাকিস্তান সরকার পুর্ব পাকিস্তানের রাষ্ট্রভাষাকে বাংলা করতে বাধ্য হয়। মহান এই দিবসটিকে ১৯৯৯ সালে ইউনেস্কো কর্তৃক আন্তর্জাতিক স্বীকৃতি প্রদান করা হয়। সেই থেকে প্রতিবছর একুশে ফেব্রুয়ারিকে শহীদ দিবসে পাশাপাশি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে বাংলাদেশ সহ বিশ্বের বিভিন্ন দেশে পালন করা হয়ে থাকে।