ঢাকা | সেপ্টেম্বর ১৯, ২০২৪ - ১০:২৩ অপরাহ্ন

ভারতে চলন্ত ট্রেনে সন্তান জন্ম দিলেন বাংলাদেশি নারী

  • আপডেট: Sunday, July 23, 2023 - 4:00 am

জাগো জনতা অনলাইন: ভারতের মুম্বাই থেকে চিকিৎসা করিয়ে কলকাতায় ফেরার পথে এক্সপ্রেস ট্রেনের মধ্যে কন্যা সন্তানের জন্ম দিলেন এক বাংলাদেশি নারী।

সাতক্ষীরা জেলার বাসিন্দা ওই নারী শনিবার সকালে দক্ষিণ-পূর্ব রেলের মেচেদা স্টেশনে সন্তানের জন্ম দেন। পরে রেল কর্তৃপক্ষ, রেল পুলিশ ও প্যাসেঞ্জার্স অ্যাসোসিয়েশনের তৎপরতায় মা ও সদ্যোজাতকে বাগনানের একটি নার্সিং হোমে ভর্তি করা হয়। এরপর তাদের কলকাতায় নিয়ে যাওয়া হয়।

হাসপাতাল সূত্রের খবর অনুসারে, মা ও শিশু সুস্থ আছে।

জানা গেছে, শনিবার ডাউন মুম্বাই-হাওড়া মেইল ট্রেনে পশ্চিমবঙ্গের হাওড়ার উদ্দেশ্যে যাচ্ছিলেন বাংলাদেশের বাসিন্দা রেজাউল করিম ও মঞ্জিলা খাতুন। কিন্তু হাওড়া স্টেশনে পৌঁছানোর অনেক আগেই সকাল ৯.৩০ মিনিট নাগাদ ট্রেনটি মেচেদা স্টেশনে ঢোকার মুখে মঞ্জিলা খাতুনের প্রসব যন্ত্রণা শুরু হয়। ট্রেনের মধ্যে ১ কেজি ৩০০ গ্রাম ওজনের একটি কন্যা সন্তানের জন্ম দেন তিনি।

ট্রেনের মধ্যে সন্তান ভূমিষ্ঠ হওয়ার খবর সহযাত্রীরা টিকিট পরীক্ষককে জানান। এরপর রেল কর্তৃপক্ষের উদ্যোগে তৎপরতা শুরু হয়। রেল কর্তৃপক্ষের পক্ষ থেকে বাগনান স্টেশনের সঙ্গে যোগাযোগ করা হয়। তৎপরতা শুরু হয় রেল পুলিশ জিআরপি ও রেলকর্মীদের। দক্ষিণ পূর্ব রেলের প্যাসেঞ্জার অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে বাগনান স্টেশন সংলগ্ন এলাকার একটি নার্সিংহোমের সঙ্গে যোগাযোগ করে সবকিছু প্রস্তুত রাখা হয়। বাগনান স্টেশনের বাইরে প্রস্তুত রাখা হয় অ্যাম্বুলেন্স। পরে মুম্বাই মেইলকে বাগনান স্টেশনে দাঁড় করানো হয়। মা ও সদ্যোজাত শিশুটিকে দ্রুত নার্সিংহোমে নিয়ে যাওয়া হয়। সেখানে উভয়ের চিকিৎসা করার পর তাদেরকে কলকাতায় নিয়ে যাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা।

নার্সিংহোম কর্তৃপক্ষ সূত্রের খবর, বাংলাদেশি ওই নারী একটি প্রিম্যাচিউর সন্তানের জন্ম দেন। দু’ঘণ্টা মা ও শিশুকে পর্যবেক্ষণে রাখার পর তাদের কলকাতায় নিয়ে যাওয়ার পরামর্শ দেওয়া হয়।

অন্যদিকে দক্ষিণ পূর্ব রেলের প্যাসেঞ্জার অ্যাসোসিয়েশনের সম্পাদক অজয় দলুই জানিয়েছেন, মা ও সদ্যেজাত শিশুর সেবা করতে পেরে তার ভালো লাগছে।