ঢাকা | সেপ্টেম্বর ১৯, ২০২৪ - ১০:২৩ অপরাহ্ন

বৈদেশিক মুদ্রা অর্জনের সবচেয়ে বড় খাত মৎস্য ও প্রাণিসম্পদ : প্রাণিসম্পদ মন্ত্রী

  • আপডেট: Sunday, April 28, 2024 - 11:06 am

ইউসুফ আলী খান।।

আপনাদের লেখাপড়া শেষ করে একটি চাকরির প্রত্যাশা ছিল। সেই চাকরি নামের সোনার হরিণ পেয়েছেন বলেই আপনাদের দায়িত্ব শেষ, এমনটি কখনো মনে করবেন না। আমাদের আরেকটি বদভ্যাস সামাজিক ব্যাধিতে পরিণত হয়েছে। সেটা হল চাকুরীতে নিয়োগ পাওয়া, কাজে যোগদান করার পর কিছুদিন যেতে না যেতেই বদলির জন্য ব্যস্ত হয়ে পড়া। আপনাদের এ ধরনের মন-মানসিকতা থেকে বের হয়ে আসতে হবে। ৪১ তম বিসিএস (লাইভস্টক ও মৎস্য) ক্যাডারে নিয়োগপ্রাপ্ত কর্মকর্তাগনের যোগদান উপলক্ষে ওরিয়েন্টেশন প্রোগ্রামের শুভ উদ্বোধন অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সদ্য নিয়োগপ্রাপ্ত কর্মকর্তাদের উদ্দেশ্যে এসব কথা বলেন, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী বীর মুক্তিযোদ্ধা মোঃ আব্দুর রহমান (এমপি)।

এসময় মন্ত্রী বলেন, আমিষ এবং প্রোটিন খাদ্যে আজ বাংলাদেশ স্বয়ংসম্পূর্ণ দেশ। বাংলাদেশের বৈদেশিক মুদ্রা অর্জনের সবচেয়ে বড় খাত হলো মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। বাংলাদেশকে একসময় কোরবানির ঈদে বিদেশ থেকে গরু আমদানি করতে হতো। আজ বাংলাদেশ মাংস রপ্তানি করার পরিকল্পনা করছে।

তিনি আরও বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি প্রধান বাংলাদেশের মৎস্য ও প্রাণিসম্পদের উন্নয়নের জন্য আপনাদেরকে প্রথম শ্রেণীর কর্মকর্তা হিসেবে স্বীকৃতি প্রদান করেন। তাই আপনারা মৎস্য ও প্রাণিসম্পদের সম্পদ না, আপনারা এদেশের মানুষের সম্পদ। সুতরাং দেশ গঠনের এবং মানুষের তাদের নিত্য দিনের চাহিদা মোতাবেক যে আমিষ জাতীয় খাদ্য এবং প্রোটিন তাদেরকে দেওয়া প্রয়োজন সেটি আপনাদের মানবিক দায়িত্ব। সুতরাং আমি বিনয়ের সাথে আপনাদেরকে বলব আপনাদের যার যার দায়িত্ব নিষ্ঠার সাথে, সততার সাথে এবং আন্তরিকতার সাথে পালন করবেন।

এ সময় মন্ত্রী আরো বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলেছিলেন, আমার মাটি আছে, আমার সোনার বাংলা আছে, আমার পাট আছে, আমার লাইভস্টক আছে। এগুলোকে যদি উন্নতি করতে পারি তাহলে আমাদের দেশ এক সময় উন্নয়নশীল দেশ হিসাবে গড়ে উঠবে। তাই চাকরিতে নিয়োগ পাওয়ার পর আপনাদের দায়িত্ব শেষ নয়, বরং আপনাদের দায়িত্ব ও কর্তব্য বেড়েছে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলাকে গড়ে তোলা এবং মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার জন্য কাজ করা। তাহলে আপনাদের সারা জীবনের সাধনা, পরিশ্রম এবং আপনার পিতামাতার পরিশ্রম সার্থক হবে। মানুষের জন্য মানুষ, দেশের জন্য মানুষ হতে পারবেন, মন্ত্রণালয়ের সম্পদ হিসাবে কাজে লাগতে পারবেন ।

শনিবার (২৮ এপ্রিল) ঢাকার অদূরে সাভারে বিসিএস লাইভস্টক একাডেমির অডিটোরিয়ামে ৪১ তম বিসিএস (লাইভস্টক ও মৎস্য) ক্যাডারের নিয়োগ প্রাপ্ত কর্মকর্তাদের যোগদান উপলক্ষে ওরিয়েন্টেশন প্রোগ্রাম অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মহাপরিচালক ডাঃ মোহাম্মদ রেয়াজুল হক এর সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী বীর মুক্তিযোদ্ধা মোঃ আব্দুর রহমান (এমপি)। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব মোঃ সেলিম উদ্দিন, অতিরিক্ত সচিব মোস্তফা কামালসহ মন্ত্রণালয়ের বিভিন্ন শ্রেণীর কর্মকর্তা-কর্মচারীগণ ও ৪১ তম বিসিএস (লাইভস্টর ও মৎস্য) ক্যাডারে নিয়োগপ্রাপ্ত কর্মকর্তাগণ এবং বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রিক মিডিয়ার সাংবাদিকগণ।