ঢাকা | সেপ্টেম্বর ২১, ২০২৪ - ৮:৪২ পূর্বাহ্ন

শিরোনাম

বিএনপি-জামায়াতের দুই শতাধিক নেতাকর্মীর জামিন

  • আপডেট: Tuesday, August 6, 2024 - 9:59 pm

আদালত প্রতিবেদক।। রাষ্ট্রপক্ষের আইনজীবী বা পুলিশ প্রসিকিউশনের শুনানি ছাড়াই বিভিন্ন মামলায় গ্রেপ্তার বিএনপি ও জামায়াতের দুই শতাধিক নেতাকর্মীকে জামিন দিয়েছে আদালত।

মঙ্গলবার ঢাকার মুখ্য মহানগর হাকিম নুরুল হুদা, আলী হায়দার কামালসহ তিনজন বিচারক তাদের জামিন মঞ্জুর করেন।

আইনজীবী ওমর ফারুক ফারুকী জানান, এখন পর্যন্ত দুই শতাধিক নেতাকর্মী জামিন পেয়েছেন।

জামিনপ্রাপ্ত বিএনপি নেতাদের মধ্যে রয়েছেন দলটির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী ও নজরুল ইসলাম খান, জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, সাংগঠনিক সম্পাদক কাজী সায়েদুল আলম বাবুল, ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক সাইফুল আলম নীরব, দক্ষিণের আহ্বায়ক রফিকুল ইসলাম মজনু, বিএনপির প্রচার সম্পাদক সুলতান সালাউদ্দিন টুকু, চেয়ারপারসনের উপদেষ্টা শামসুর রহমান শিমুল, যুগ্ম মহাসচিব শহীদ উদ্দিন এ্যানি।

এর বাইরে গণঅধিকার পরিষদের সভাপতি নুরুল হক নুর দুই মামলায় জামিন পেয়েছেন।

নুরের পক্ষের আইনজীবী পারভেজ, খাদেমুল ইসলাম বলেন, “পৃথক দুই মামলায় জামিন পেয়েছেন নুর। আশা করি, আজই তিনি কারামুক্ত হচ্ছেন। শুনানির সময় রাষ্ট্রপক্ষে কোনো পাবলিক প্রসিকিউটর বা প্রসিকিউশন পুলিশ শুনানিতে অংশ নেননি।”

জামিন পাওয়া জামায়াত নেতাদের মধ্যে আছেন-দলটির সেক্রেটারি জেনারেল মিয়া গোলাম পরওয়ার, নায়েবে আমির ডা. আব্দুল্লাহ মো. আবু তাহের, কেন্দ্রীয় কর্মপরিষদের সদস্য ও গাজীপুর জামায়াতের সাবেক সেক্রেটারি সামিউল হক ফারুকী, শিবিরের সাবেক সভাপতি রাশেদুল ইসলাম।

আইনজীবী আব্দুর রাজ্জাক বলেন, “আমি যে কয়জনের জামিননামা (বেইল বন্ড) দাখিল করেছি, তাদের কথা বলতে পারব। কারাগারে থাকা জামায়াতের অন্যদের কথা বলতে পারব না।”

আইনজীবী সৈয়দ নজরুল ইসলাম বলেন, “আইনজীবীরা ছোট ছোট দলে বিভক্ত হয়ে তাদের বিভিন্ন মামলায় জামিন শুনানি করে আদেশ পেয়েছি।”

কোটাবিরোধী আন্দোলনের মধ্যে সেতু ভবন, মেট্রোরেল স্টেশনে নাশকতাসহ বিভিন্ন মামলায় তাদের জামিন দেওয়া হয়েছে বলে জানিয়েছেন আইনজীবীরা।

রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিন সোমবার রাতে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে বলেছিলেন, “বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন ও বিভিন্ন মিথ্যা মামলায় আটকসহ সকল বন্দিদের মুক্তি দেওয়া হবে। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নিহতদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়া হবে। এছাড়া আহতদের সুচিকিৎসার জন্য সকল প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।”

সভায় বৈঠকে সর্বসম্মতিতে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে মুক্তি দেওয়ার সিদ্ধান্ত হয়েছে বলে বক্তব্যে তুলে ধরেন রাষ্ট্রপতি।