ঢাকা | সেপ্টেম্বর ২০, ২০২৪ - ১:২৬ অপরাহ্ন

শিরোনাম

বরিশালে মডেল মসজিদে জুম্মার নামাজে মুসল্লিদের ঢল

  • আপডেট: Friday, September 1, 2023 - 3:05 pm

এম কে কামরুল ইসলাম, স্টাফ রিপোর্টার।।

বরিশাল সদর উপজেলায় নির্মিত মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রে জুমার নামাজে ধর্মপ্রাণ মুসল্লিদের ঢল নেমেছে।

বরিশাল আমতলার লেকের পাশে নগরীর সিএন্ডবি কলোনীর ৪৩ শতাংশ জমির উপর ১৪ কোটি টাকা ব্যয়ে নির্মিত হয়েছে চারতলা বিশিষ্ট এই মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র। ১০ হাজার ৩৯৬ বর্গফুট বিশিষ্ট মসজিদটির নিচতলায় গাড়ি পার্কিং ছাড়াও রাখা হয়েছে মৃত ব্যক্তির গোসল করানোর স্থান। দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ তলায় নামাজের স্থানের পাশাপাশি নির্মান করা হয়েছে ইমাম প্রশিক্ষন কেন্দ্র, গণশিক্ষা কেন্দ্র, সভাকক্ষ, অফিস কক্ষ, ইসলামিক চর্চা কেন্দ্র,মেহমানখানা, মহিলা ও পুরুষদের জন্য নামাজের পৃথক স্থান, মক্তব, ইমাম ও মুয়াজ্জিন থাকার স্থান, মহিলা ও পুরুষদের পৃথক ওজুখানা, লাইব্রেরী। মসজিদের আযানের সুর যাতে নগরীর বড় একটি অংশে বসবাসকারী মানুষেরা শুনতে পারেন এ জন্য আটতলা উচ্চতা সম্পন্ন মিনারে স্থাপন হয়েছে সাউন্ড সিস্টেম। এর সাথে যুক্ত হয়েছে অত্যাধুনিক লাইটিং সিস্টেম।

১লা সেপ্টেম্বর শুক্রবার জুম্মার নামাজকে কেন্দ্র করে শহরের বিভিন্ন স্হানের মুসল্লিরা নামাজ আদায় করতে আসেন।

উল্লেখ্য ১৬ ই মার্চ বৃহষ্পতিবার সকাল ১১টায় গণভবন প্রান্ত হতে ভার্চুয়ালি সংযুক্ত থেকে বরিশাল সদর উপজেলার মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের শুভ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জুম্মার নামাজ শেষে দেশ ও জাতির কল্যাণ কামনায় দোয়া ও মোনাজাত পরিচালনা করেন বরিশাল সদর উপজেলার মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের ইমাম মুফতি মনিরুল ইসলাম।

মডেল মসজিদ ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে ইসলামিক ফাউন্ডেশন, বরিশাল ইসলামিক ফাউন্ডেশেনের উপ-পরিচালক মো. নুরুল ইসলাম বলেন, অবশ্যই মডেল মসজিদ একটি দৃষ্টিনন্দন স্থাপনা। প্রতিদিন অনেক দর্শনার্থী এর নান্দনিকতা দেখতে আসেন। সরকারি ছুটি কিংবা বিশেষ উৎসবে দর্শনার্থীদের উপস্থিতি বেড়ে যায়। জুমাসহ পাঁচ ওয়াক্ত নামাজে মুসল্লিতে মসজিদ ভরে যায়।

তিনি আরও বলেন, এই মসজিদে গণশিক্ষা ও মক্তব কার্যক্রম এখনো শুরু হয়নি। এ বছরের শেষের দিকে এই দুটি কর্মসূচি চালুর পরিকল্পনা রয়েছে। এ ছাড়া মৃত ব্যক্তি গোসল কার্যক্রমও শুরু হয়নি। তবে শিগগিরই মৃত ব্যক্তি গোসল করানোর কাজ শুরু হবে। ইসলামিক চর্চা ছাড়াও জেলা মসজিদ একটি দর্শনীয় স্থানে পরিণত হয়েছে বলে জানিয়েছেন বরিশাল গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. কামরুল হাসান।

 

শুক্রবার জুম্মার নামাজ শেষে , অত্র এলাকায় নিয়মিত নামাজ আদায় কারী জনাব জসিম সিকদার বলেন এটি একটি দৃষ্টিনন্দন মসজিদ, মসজিদের পরিবেশ খুব সুন্দর। আশা করি ধর্ম প্রচার ও ইসলামি জ্ঞান চর্চায় মসজিদটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।