ঢাকা | সেপ্টেম্বর ২০, ২০২৪ - ৫:৫৯ পূর্বাহ্ন

শিরোনাম

বন্য হাতি এখন এলাকার মহামারি 

  • আপডেট: Friday, September 8, 2023 - 3:59 pm

মো.গোলামুর রহমান,লংগদু(রাঙ্গামাটি)।।

রাঙ্গামাটির লংগদু উপজেলার বগাচতর,  ভাসান্যদম ও গুলশাখালী ইউনিয়নে বন্য হাতির আক্রমণ এখন মহামারি হয়ে দাড়িয়েছে। এমন কোন রাত নাই যে রাতে লোকালয়ে এসে কারো ক্ষতি করছেনা। কিন্তু এর কোন সুরাহা পাচ্ছেনা সাধারন মানুষ।

বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর)  দিবাগত রাতেও বগাচতর ইউনিয়নের ৮নং ওয়ার্ডের শিবারেগা এলাকার বাসিন্দা অসহায় দিন মজুর আবু বকরের ৮শ থলে শশা(ফল)”র ফসলি ভেঙ্গে মুচড়ে তছনছ করে দিয়েছে বন্য হাতি।

দিন মজুর কৃষক আবু বকর জানান, অনেক কষ্ট করে করল্যা, লাউ, শশা চাষ করেছিলাম গত রাতে বন্য হাতি এসে ফল সহ ৮শ থলা শশা গাছ ভেঙ্গে মুচড়ে তছনছ করে দিয়েছে। এতে করে তার দেড় লক্ষ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।  এছাড়াও প্রতিদিন কারো না কারো ঘর ভাঙ্গছে, মানুষ মারছে হাতি।  আমরা এলাকাবাসী বন্য হাতির আক্রমণ থেকে বাঁচতে চাই।

দুদিন আগেও একই রাতে পাশাপাশি দুজন দিন মজুরের ছোট্ট ছোট্ট দুটি মাথা গুজার ছনের তৈরী ঘর গুলো ভেঙ্গে মাটির সাথে মিশিয়ে দেয়,ঘরে থাকা ধান,চাল সহ আসবাবপত্র নষ্ট করে ফেলে। এখন তারা বাড়ি ভিটা ছেড়ে মানুষের বাড়িতে স্থান নিয়েছে। অসহায় মানুষ গুলো বার বার সব কিছু হারিয়ে সোজা হয়ে দাড়ানোর সুযোগ পাচ্ছেনা।

মারিশ্যাচর এলাকার প্রতিবন্ধি মোস্তফা হাতির আক্রমণে ঘর বাড়ি হারিয়ে এখন দিশে হারা,  তিনি বলেন মানুষের সাহায্যে সহযোগীতা নিয়ে আমি কোনরকম দিন পার করছি, আর এদিকে হাতি এসে আমার থাকার ঘরটি ভেঙ্গে দিয়েছে।

অপরিকে বনবিভাগ বলছে, হাতি আর মানুষের দন্ধ নিরসনে কাজ করছে বনবিভাগ। এছাড়াও ক্ষতিগ্রস্ত মানুষ আবেদন করলে আমরা ক্ষতি পূরণ দেওয়ার চেষ্টা করে যাচ্ছি।