ঢাকা | সেপ্টেম্বর ১৯, ২০২৪ - ১০:৩৮ অপরাহ্ন

নড়াইলে ভুয়া চিকিৎসক আটকঃ ৭৫ হাজার টাকা জরিমানাসহ ক্লিনিক বন্ধের নির্দেশ

  • আপডেট: Tuesday, September 26, 2023 - 11:24 am

কালিয়া থেকে শোভন।। নড়াইলের কালিয়ায় নাইম মোল্লা নামের এক ভুয়া চিকৎসককে আটক করেছেন ভ্রাম্যমাণ আদালত। এসময় তাকে ৭৫ হাজার টাকা জরিমানা অনাদায়ে দুই মাসের জেল প্রদান করেছেন ভ্রাম্যমাণ আদালত। ভুয়া চিকৎসক অনুমোদনহীন নাবিল সার্জিক্যাল ক্লিনিক অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টারের মালিক। ডাক্তার না হয়েও ডাক্তার পরিচয় দেওয়ায় তাকে এই জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত।

সোমবার (২৫ সেপ্টেম্বর) বিকেলে উপজেলার চাচুড়ি বাজারে এ অভিযান পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) প্রদীপ্ত রায় দীপন।

এসময় নাইমের স্বজনেরা জরিমানার অর্থ নগদ পরিশোধ করায় তিনি মুক্তি পান। তবে ক্লিনিক পরিচালনার জন্য বৈধ কাগজপত্র না হওয়া পর্যন্ত বন্ধ রাখাতে বলা হয়েছে। নাইম উপজেলার চাচুড়ী ইউনিয়নের কৃষ্ণপুর গ্রামের আমির হোসেন ওরফে লেদু মোল্যার ছেলে।

ভ্রাম্যমান আদালত সূত্রে জানা যায়, চাচুড়ি বাজারে অনুমোদন না নিয়ে নাবিল সার্জিক্যাল ক্লিনিক অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টার নামে একটি প্রতিষ্ঠান পরিচালনা করছিলেন নাইম মোল্যা। নিজে কোন ধরনের টেকনিশিয়ান না হয়ে একাই রক্ত, প্রসাব পরীক্ষা ও এক্সরে করেন। আবার ডাক্তার না হয়েও নামের আগে ডাক্তার যুক্ত করে ৫০ টাকা ফি নিয়ে রোগী দেখেন। এসব অভিযোগের ভিত্তিতে সোমবার দুপুর ৩টার দিকে সহকারী কমিশনার (ভূমি) ভ্রাম্যমাণ আদালত অভিযান পরিচালনা করেন। অভিযোগের সত্যতা পেয়ে নাইমকে আটক করে কালিয়া ভূমি অফিসে নিয়ে যান।

পরবর্তীতে অপরাধ পর্যালোচনা করে বিকাল ৫টার দিকে মেডিকেল ও ডেন্টাল আইন ২০১০ এর ২৯ (২) ধারায় ৭৫ হাজার টাকা জরিমানা ও অনাদায়ে দুই মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেন আদালত। পরে জরিমানার টাকা পরিশোধ করায় তিনি মুক্তি পান।

সহকারী কমিশনার (ভূমি) প্রদীপ্ত রায় দীপন বলেন, ক্লিনিক পরিচালানার পক্ষে কোন বৈধ কাগজপত্র দেখাতে পারিনি। এছাড়া প্যাডে নিজেকে চিকিৎসক লিখলেও প্রয়োাজনীয় কোন শিক্ষাগত যোগ্যতা না থাকায় এ জরিমানা করা হয়।

সহকারী কমিশনার (ভূমি) প্রদীপ্ত রায় দীপন আরও বলেন, ক্লিনিক পরিচালানার পক্ষে কোন বৈধ কাগজপত্র দেখাতে পারিনি। এছাড়া প্যাডে নিজেকে চিকিৎসক লিখলেও প্রয়োাজনীয় কোন শিক্ষাগত যোগ্যতা না থাকায় এ জরিমানা করা হয়।