ঢাকা | সেপ্টেম্বর ২০, ২০২৪ - ৭:১০ পূর্বাহ্ন

শিরোনাম

দেশের প্রথম এলিভেটেড এক্সপ্রেসওয়ের উদ্বোধন সেপ্টেম্বরেঃ কাদের

  • আপডেট: Saturday, July 8, 2023 - 9:17 am

মোঃ খায়রুল আলম খানঃ আগামী সেপ্টেম্বর মাসে দেশের প্রথম এলিভেটেড এক্সপ্রেসওয়ের (উড়াল সড়ক) বিমানবন্দর-ফার্মগেট অংশ চালু হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্মাণাধীন এই এলিভেটেড এক্সপ্রেসওয়ের বিমানবন্দর-ফার্মগেট অংশ উদ্বোধন করবেন।

শনিবার (৮ জুলাই) হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সংলগ্ন কাওলা এলাকায় ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের নির্মাণকাজ পরিদর্শন শেষে ওবায়দুল কাদের এ কথা জানান।

সেতুমন্ত্রী বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেপ্টেম্বরে দেশের প্রথম এলিভেটেড এক্সপ্রেসওয়ের উদ্বোধন করবেন। এই এক্সপ্রেসওয়ের পুরো কাজ শেষ হলে ঢাকা শহরের যানজট অনেকাংশে কমবে। পাশাপাশি এর ইতিবাচক প্রভাব পড়বে অর্থনীতিতে।”

প্রসঙ্গত, সরকারি-বেসরকারি যৌথ বিনিয়োগে (পিপিপি) তিন ধাপে উড়াল সড়ক প্রকল্পের বাস্তবায়ন করা হচ্ছে। প্রথম ধাপ হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের দক্ষিণে কাওলা থেকে বনানী রেলস্টেশন পর্যন্ত। দ্বিতীয় ধাপ বনানী রেলস্টেশন থেকে মগবাজার রেলক্রসিং পর্যন্ত। তৃতীয় ধাপ মগবাজার রেলক্রসিং থেকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুতুবখালী পর্যন্ত। এই উড়াল সড়কের মোট দৈর্ঘ্য ১৯.৭৩ কিলোমিটার।

এলিভেটেড এক্সপ্রেসওয়ের রুট হচ্ছে-কাওলা, কুড়িল, বনানী, মহাখালী, তেজগাঁও, মগবাজার, কমলাপুর, সায়েদাবাদ, যাত্রাবাড়ী হয়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুতুবখালী পর্যন্ত।
এলিভেটেড এক্সপ্রেসওয়ের  পুরো পথই রেললাইন ঘেঁষে।
প্রকল্পটির বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে প্রায় ৮ হাজার ৯৪০ কোটি টাকা।