ঢাকা | অক্টোবর ১৮, ২০২৪ - ১০:১৯ পূর্বাহ্ন

দুই হাত ও এক পা নেই তবুও বুকভরা আশা নিয়ে আলিম পাস করলেন রাসেল

  • আপডেট: Wednesday, October 16, 2024 - 2:59 am

নাটোর থেকে ইসলাম।। দুই হাত ও ডান পা নেই। বাঁ পা থাকলেও স্বাভাবিকের চেয়ে অনেক ছোট। সেই পা দিয়ে লিখেই আলিম পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন রাসেল মৃধা। নাটোরের সিংড়া উপজেলার শোলাকুড়া ইসলামিয়া আলিম মাদ্রাসা থেকে এবার আলিম পরীক্ষায় অংশ নিয়ে জিপিএ–৩.২৯ পেয়ে উত্তীর্ণ হয়েছেন। প্রতিষ্ঠানটির অধ্যক্ষ মাওলানা মো. মোতাররফ হোসেন বিষয়টি নিশ্চিত করেন।

 

রাসেল মৃধা সিংড়া পৌর শহরের শোলাকুড়া মহল্লার দিনমজুর আবদুর রহিম মৃধার ছেলে। অভাব-অনটনের মধ্যেও রাসেলের পড়াশোনার প্রতি আলাদা স্পৃহা দেখে তাঁর দরিদ্র মা-বাবা হাল ছাড়েননি। এর আগে জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) ও দাখিল পরিক্ষায় সাফল্যের সঙ্গে উত্তীর্ণ হয়েছেন তিনি।

রাসেল মৃধা বলেন, ‘আলিম পাস করায় আমি খুবই আনন্দিত। আমার লেখাপড়ার পেছনে সবচেয়ে বেশি অবদান মা-বাবার। তাঁদের পাশাপাশি শিক্ষক ও সহপাঠীরাও আমাকে সহযোগিতা করেছেন। আমি উচ্চশিক্ষায় শিক্ষিত হয়ে দেশ ও জাতির সেবা করতে চাই।’

রাসেলের বাবা আবদুর রহিম মৃধা বলেন, লেখাপড়ার প্রতি ছেলের আগ্রহ দেখে দিনমজুরি করলেও পড়াশোনা বন্ধ করেননি। ছেলের ফলাফলে তাঁরা খুবই আনন্দিত। কষ্ট করে হলেও ছেলেকে উচ্চশিক্ষায় শিক্ষিত করতে চান। সরকারের কাছে দাবি, লেখাপড়া শেষে রাসেলকে একটি চাকরি দিয়ে যেন কর্মসংস্থানের ব্যবস্থা করা হয়।

শোলাকুড়া ইসলামিয়া আলিম মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা মোতাররফ হোসেন বলেন, রাসেল এবার তাঁর প্রতিষ্ঠান থেকে আলিম পরীক্ষায় অংশ নিয়ে কৃতিত্বের সঙ্গে উত্তীর্ণ হয়েছে। বিগত পরীক্ষাগুলোতেও সে কৃতিত্বের সঙ্গে পাস করেছে। রাসেলের জন্য তিনি সবার কাছে দোয়া চেয়েছেন।