ঢাকা | সেপ্টেম্বর ২০, ২০২৪ - ৩:৫৩ পূর্বাহ্ন

শিরোনাম

তুরস্ক থেকে ইসরায়েলে তথ্য বিক্রি, মোসাদের আরও ৭ সদস্য আটক

  • আপডেট: Tuesday, March 5, 2024 - 6:44 pm

জাগোজনতা ডেস্ক : ইসরাইলের গোয়েন্দা সংস্থা মোসাদের কাছে তথ্য বিক্রির অভিযোগে আরও ৭ জনকে আটক করেছে তুরস্ক পুলিশ। মঙ্গলবার (৫ মার্চ) তাদের আটক করা হয়। তথ্য বিক্রির অভিযোগে তুরস্কে এটিই আটকের সবশেষ ঘটনা বলে জানিয়েছে কর্তৃপক্ষ। খবর এপির।

ইস্তাম্বুলে অভিযান চালিয়ে সন্দেহভাজনদের আটক করার পর হেফাজতে নেয়া হয়। পুলিশের সঙ্গে যৌথ অভিযানটি পরিচালনা করে তুরস্কের জাতীয় গোয়েন্দা সংস্থা।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী আলি ইয়ারলিকায়া সামাজিক মাধ্যম এক্স বার্তায় জানান, সন্দেহ করা হচ্ছে- আটক ব্যক্তিরা তুরস্কের বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে তথ্য সংগ্রহ করে এবং তা মোসাদের কাছে বিক্রি করে।

তিনি বলেন, গত মাসে একই কারণে প্রাইভেট গোয়েন্দাসহ আরও ৭জনকে আটক করা হয়েছিল। আর জানুয়ারি মাসের শুরুতে ইসরাইলের পক্ষে গুপ্তচরবৃত্তির জন্য ৩৪ জনকে আটক করে তুরস্ক পুলিশ। তাদের বিরুদ্ধে অভিযোগ, তারা তুরস্কে বসবাসকারী বিদেশী নাগরিকদের অনুসরণ, হামলা ও অপহরণমূলক কার্যক্রমের সঙ্গে জড়িত।

এদিকে তুরস্কের বিচারপতি ইলমাজ টুংক জানান, বেশিরভাগ সন্দেহভাজনদের বিরুদ্ধে ইসরাইলের গোয়েন্দা সংস্থা মোসাদের পক্ষে রাজনৈতিক ও সামরিক গুপ্তচরবৃত্তির অভিযোগ আনা হয়েছে।

তুরস্কের রাষ্ট্রীয় মাধ্যম আনাদলু সংস্থা নাম প্রকাশে অনিচ্ছুক নিরাপত্তা কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে বলেছে, মঙ্গলবার আটক ব্যক্তিদের মধ্যে একজন সাবেক সরকারি কর্মকর্তা রয়েছেন যিনি বর্তমানে একজন প্রাইভেট গোয়েন্দা হিসেবে কাজ করছেন, তিনি সার্বিয়ার বেলগ্রেডে মোসাদের কাছ থেকে প্রশিক্ষিত হয়েছেন বলে অভিযোগ রয়েছে।

তিনি মধ্যপ্রাচ্যের কোম্পানি এবং ব্যক্তির তথ্য সংগ্রহ করেছিলেন। এমনকি ইসরাইলি গোয়েন্দাদের মাধ্যমে জনগণের গাড়িতে ট্র্যাকিং ডিভাইস স্থাপন করেছেন।