ঢাকা | সেপ্টেম্বর ১৭, ২০২৪ - ১:৪১ পূর্বাহ্ন

শিরোনাম

ঝালকাঠিতে নিয়ন্ত্রণ হারিয়ে যাত্রীবাহী বাস উল্টে নিহত ১৭, আহত ২৫

  • আপডেট: Saturday, July 22, 2023 - 11:52 am

এম কে কামরুল ইসলাম, স্টাফ রিপোর্টার: ভান্ডারিয়া থেকে বরিশাল যাওয়ার পথে ঝালকাঠির ছত্রকান্দা নামক এলাকায় বাস উল্টে সড়ক দূর্ঘটনায় এ পর্যন্ত ১৭ জনের লাশ পাওয়া গেছে। আহত হয়েছে আরো ২৫ জনের। বাসার স্মৃতি পরিবহন নামের এই যাত্রীবাহী বাসটি ছাদে এবং ভিতরে অতিরিক্ত যাত্রী নিয়ে দ্রুত গতিতে যাবার সময় উল্টে গিয়ে এই দূর্ঘটনা ঘটে।

আজ শনিবার( ২২ জুলাই) সকাল ১০ টার দিকে বাসটি উল্টে ছত্রকান্দা ইউনিয়ন পরিষদ সংলগ্ন পুকুরে পড়ে ডুবে যায়। এই রিপোর্ট লেখা পর্যন্ত উদ্ধার কার্যক্রম চলছে।

এই বাসে থাকা ঝালকাঠি সদর হাসপাতালে আহত যাত্রী আজাদ হোসেন (৫০) জানায় তিনি লক্ষীপুর থেকে ভান্ডারিয়া এসে বরিশালের উদ্দেশ্যে এ বাসে উঠেন। ভিতরে বসা এবং দাড়ানো শতাধিক যাত্রী ছিল। অপর যাত্রী পিয়ারা বেগম (৪৫) জানায় শিশুকন্যা সুমাইয়া (৬)কে নিয়ে চিকিৎসার জন্য বরিশাল যাচ্ছিলেন। এসময় ঘটনাস্থলে এসে উল্টে গিয়ে পুকুরে পড়ে যায়। আমি কোন রকম জানালা থেকে মাথা বের করে মেয়েকে হাতের কাছে পেয়ে টেনে বের হই। তখন দেখি সে মৃত।
ঝালকাঠি সদর হাসপাতালে চিকিৎসাধীন অপর যাত্রী নাইমুল ইসলাম বলেন, আমি ভান্ডারিয়া থেকে বরিশালের উদ্দেশ্যে  এই গাড়িতে যাচ্ছিলাম। গাড়ীর ভিতরে এবং ছাদে অতিরিক্ত যাত্রী নিয়ে দূর্ঘটনা স্থল থেকে দ্রুত গতিতে যাওয়ার সময় চালক নিয়ন্ত্রণ হারিয়ে পুকুরে পড়ে। আমি ৩/৪ মিনিট পানির নিচে থাকার পর জানালা থেকে বের হই।
উদ্ধার কার্যক্রমের বিষয় ঝালকাঠি দমকল বাহিনীর সদস্য মামুন জানান,  আমরা গাড়ীর ভিতরে ডুব দিয়ে এখন পর্যন্ত ১৭ জনের মৃতদেহ উদ্ধার করি। আরো কিছু যাত্রীর পা ধরে টানাটানি করলেও তাদের মৃতদেহ আনা যাচ্ছে না। তবে উদ্ধারের চেষ্টা চলছে।
এ বিষয়ে ঝালকাঠি সদর হাসপাতালের জরুরী বিভাগে কর্মরত মেডিকেল অফিসার ডাক্তার দ্বীন মোহাম্মদ জানান, আমরা দূর্ঘটনার খবর পেয়ে এখানে ১২ জন চিকিৎসক আহতদের দ্রুত চিকিৎসা দিচ্ছি। এ ছাড়া মৃতদের শনাক্ত এবং ডাক্তারী পরীক্ষার প্রক্রিয়া সম্পন্ন হলে তাদের স্বজনদের কাছে হস্তান্তর করা হবে। তবে আহতদের কাটা এবং ব্যথার চিকিৎসা দেয়া হচ্ছে। সদর হাসপাতালে ঝালকাঠি সদর থানার সেকেন্ড অফিসার গৌতম ঘোষ  জানান, আমরা এখানে আনা নিহত এবং আহতদের নাম ঠিকান পরিচয় এবং তালিকা করা সহ আইন শৃঙ্খলা রক্ষায় কাজ করে যাচ্ছি।
ঘটনাস্থল থেকে ঝালকাঠির অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মো: মাইনুল ইসলাম জানান, গাড়িটি কেন দূর্ঘটনা কবলিত হয়েছে তা সঠিকভাবে জানা যায় নাই। দুর্ঘটনার খবর পেয়ে পুলিশ ও ফায়ার সার্ভিস উদ্ধার কাজে নিয়োজিত রয়েছে।দূর্ঘটনা  গাড়ীর ত্রুটি কারণে না চালকের ত্রুটি না রাস্তার কোন সমস্যার কারণে ঘটনাটি ঘটেছে তা জানা যায়নি। ১৭ জনের লাশ উদ্ধার করা হয়েছে আহতদের হাসপাতালে চিকিৎসার জন্য পেরণ করা হয়েছে। রাস্তার দু’দিকে প্রায় ১কিেিলামিটার রাস্তায় জ্যাম পড়েছে। র‌্যাকার দিয়ে দূর্ঘটনা কবলিত গাড়িটি সরিয়ে নেয়ার কাজ চলছে। যাতে জানজট নিরসন করা যায়।