ঢাকা | সেপ্টেম্বর ২০, ২০২৪ - ৩:৫১ পূর্বাহ্ন

শিরোনাম

চবির ২৫৬ জন শিক্ষার্থী পেলেন বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ

  • আপডেট: Friday, October 13, 2023 - 4:35 am
মোহাম্মদ শরীফুল ইসলাম, চবি প্রতিনিধি।।
জাতীয় ফেলোশিপ কর্মসূচি খাতের আওতায় জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি (NST) ফেলোশিপ ২০২৩-২০২৪ অর্থবছরের জন্য নির্বাচিতদের মধ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ২৫৬ জন শিক্ষার্থী এ স্কলারশিপ পাওয়ার সৌভাগ্য অর্জন করে।
বুধবার (১১ অক্টোবর)  জাতীয়  বিজ্ঞান ও প্রযুক্তির  (NST) অফিসিয়াল ওয়েবসাইট এ ফলাফল প্রকাশ করা হয়।নির্বাচিত শিক্ষার্থীদের প্রত্যেককে প্রায় ৫৪০০০ টাকা পর্যন্ত স্কলারশিপ দেওয়া হবে।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়(চবি) থেকে বরাবরের মতো এবারও রসায়ন বিভাগ থেকে সর্বোচ্চ সংখ্যক ৩২ জন এ স্কলারশিপ পাই।এছাড়াও উদ্ভিদবিদ্যা থেকে ২৪ জন,বায়োকেমিস্ট থেকে ২১ জন,প্রাণিবিদ্যা থেকে ২০ জন সহ মোট ১৯ টি বিভাগ থেকে ২৫৬ জন এ স্কলারশিপ পাই।
তবে স্কলারশিপ প্রাপ্তির ক্ষেত্রে সার্কুলার এ উল্লেখিত যোগ্যতা নিয়ে প্রশ্ন তোলা হয়েছে। গবেষণা কাজে স্কলারশিপ প্রাপ্তির ক্ষেত্রে এসএসসি ও এইচএসসি রেজাল্টের উপর ভিত্তি করে আবেদন করতে পারা নিয়ে শিক্ষার্থীরা অসন্তোষ প্রকাশ করেছে । নাম প্রকাশে অনিচ্ছুক এক মেধাবী শিক্ষার্থী জানান, “অত্যন্ত কঠিন বিষয় নিয়ে গবেষণা করা সত্ত্বেও শুধুমাত্র এইচএসসিতে পয়েন্ট কম থাকার কারণে  আবেদন করতে না পারা অত্যন্ত দুঃখজনক। প্রাপ্ত স্কলারশিপের টাকার পরিমান অনেক কম হলেও বাংলাদেশের প্রেক্ষিতে এটি সবচেয়ে  সম্মানজনক স্কলার শীপ”
উল্লেখ্য, ১৯৭৭-১৯৭৮ অর্থ বছর থেকে প্রবর্তন করা জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ (NST)  পাবলিক বিশ্ববিদ্যালয়/গবেষণা প্রতিষ্ঠানে অধ্যয়নরত/গবেষণারত এমএস, এমফিল, পিএইচডি এবং পোস্ট ডক্টরাল পর্যায়ের ছাত্র ছাত্রী/গবেষকদের এই অনুদান প্রদান করে।মোট ৩টি গ্রুপে এই ফেলোশিপ প্রদান করা হয়। যথা: (১) ভৌত, জৈব ও অজৈব বিজ্ঞান, প্রকৌশল ও পরিবেশ বিজ্ঞান, নবায়নযোগ্য শক্তি বিজ্ঞান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ন্যানোটেকনোলজি লাগসই প্রযুক্তি (2) জীববিজ্ঞান ও চিকিৎসাবিজ্ঞান এবং (৩) খাদ্য ও কৃষি বিজ্ঞান। নির্ধারিত কমিটি কর্তৃক প্রাপ্ত আবেদনপত্র যাচাই বাছাই ও আবেদনকারীগণের সাক্ষাৎকার গ্রহণের মাধ্যমে ফেলোশিপ প্রদান করা হয়।